অবশেষে সালমা ওএসডি - দৈনিকশিক্ষা

অবশেষে সালমা ওএসডি

নিজস্ব প্রতিবেদক |
দুর্নীতির দায়ে সরিয়ে দেয়া হয়েছে ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ (এনএএএনডি) প্রকল্পের পরিচালক সালমা বেগমকে। তিনি বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের একজন কর্মকর্তা। রোববার (২৪ ফেব্রুয়ারি) সালমা বেগমকে ওএসডির আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। 

একই আদেশে সালমাকে সরিয়ে ঢাকা মহানগরীর ১১টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬টি মহাবিদ্যালয়ের স্থাপন শীর্ষক প্রকল্পের পরিচালক ড. মোহাম্মদ দিদারুল আলমকে অটিজম প্রকল্পের পরিচালক করা হয়েছে। অটিজম প্রকল্পে সালমার দুর্নীতির বিষয়ে এর আগে ২১ ফেব্রুয়ারি দুর্নীতির অভিযোগে  দৈনিকশিক্ষা ডটকমে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

জানা যায়, সালমার বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির  বিস্তর অভিযোগ উঠলেও রহস্যজনক কারণে কোনও শাস্তি হয়নি এতদিন। কেনাকাটা থেকে শুরু করে সবকিছুতেই দুর্নীতি আর অনিয়মে চার বছর আগে যাত্রা শুরু করা প্রকল্পটি মুখ থুবড়ে পড়েছে।

প্রকল্পের অগ্রগতি প্রায় শূন্য। এ নিয়ে তীব্র অসন্তোষ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে। মাউশি অধিদপ্তর ও প্রকল্প কর্মকর্তাদের অদক্ষতা, অস্বচ্ছতা ও দলাদলির কারণে প্রতি অর্থবছরেই প্রকল্পের অনুকূলে বরাদ্দকৃত অর্থের সিংহভাগই ফেরত যাচ্ছে। আবার মাউশি অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রণালয় কারও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নিতে পারছে না। এনএএএনডি প্রকল্পটি মাউশি অধিদপ্তরের আওতায় বাস্তবায়ন হচ্ছে।

 
দেশের অটিজম আক্রান্ত শিশুদের চিকিৎসাসহ নানা রকম সুবিধা প্রদানের লক্ষ্যে ২০১৪ খ্রিষ্টাব্দে প্রকল্পটি গ্রহণ করে। ৩০৫ কোটি টাকার এই প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ নির্ধারণ করা হয়েছে ২০১৪ খ্রিষ্টাব্দের ডিসেম্বর থেকে ২০১৯ খ্রিষ্টাব্দের ডিসেম্বর পর্যন্ত।
 
অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও প্রকল্প কর্মকর্তাদের অদক্ষতার কারণে এনএএএনডি’র বাস্তবায়ন অত্যন্ত ধীরগতিতে এগুচ্ছে। এ প্রকল্পের কর্মকর্তারা যখন খুশি অফিসে আসছেন, যাচ্ছেন। জানা যায়, গত বৃহস্পতিবার সালমা বেগম আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের একটি অনুষ্ঠানে অংশ নিয়ে নিজের পদ টেকাতে সর্বশেষ তদবির করেও ব্যর্থ হয়েছেন।
 
আরও পড়ুন: 
 
 
 
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0053818225860596