আজ সেলিম আল দীন স্মরণোৎসব শুরু - দৈনিকশিক্ষা

আজ সেলিম আল দীন স্মরণোৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক |

নাট্যাচার্য সেলিম আল দীনের ১২তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। দিনটি উপলক্ষে নাট্যদল স্বপ্নদলের তিন দিনব্যাপী 'নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব ২০২০' শুরু হবে আজ। নাটকের আঙ্গিক ও ভাষার ওপর গবেষণা করেন সেলিম আল দীন। ঐতিহ্যবাহী বাংলানাট্যের বিষয় ও আঙ্গিক নিজ নাট্যে প্রয়োগের মাধ্যমে বাংলা নাটকের বৈশিষ্ট্য তুলে ধরেছেন তিনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠা সেলিম আল দীনের হাত ধরেই। ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য বাংলা নাটকের এই শিকড়সন্ধানী ১৯৮১-৮২ খ্রিষ্টাব্দে নাট্যনির্দেশক নাসির উদ্দীন ইউসুফকে সাথি করে গড়ে তোলেন গ্রাম থিয়েটার।

তার প্রথম রেডিও নাটক 'বিপরীত তমসায়'। প্রথম মঞ্চনাটক 'সর্প বিষয়ক গল্প' ১৯৭২ খ্রিষ্টাব্দে মঞ্চায়ন হয়। শুধু নাটক রচনার মধ্যে সীমাবদ্ধ না থেকে বাংলা ভাষার নাট্যবিষয়ক কোষগ্রন্থ বাংলা নাট্যকোষ সংগ্রহ, সংকলন, প্রণয়ন ও সম্পাদনাও করেছেন তিনি। জীবনের শেষ ভাগে তিনি রচনা করেন 'নিমজ্জন' নামে মহাকাব্যিক এক উপাখ্যান। তিনি একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, নান্দিকার পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন।

স্মরণোৎসবের প্রথম দিন আজ সকাল ৯টায় স্মরণ-শোভাযাত্রা শেষে নাট্যাচার্যের সমাধিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ করা হবে। দ্বিতীয় দিন বুধবার সন্ধ্যা ৭টায় স্টুডিও থিয়েটারে রয়েছে বাদল সরকারের মূল রচনা অবলম্বনে জাহিদ রিপনের রূপান্তর ও নির্দেশনায় স্বপ্নদলের যুদ্ধবিরোধী নাটক 'ত্রিংশ শতাব্দী'র প্রদর্শনী।

উৎসবের সমাপনী দিন শুক্রবার বিকেল ৪টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে থাকছে 'ঐতিহ্যবাহী বাঙলা নাট্যরীতি, দ্বৈতাদ্বৈতবাদী শিল্পতত্ত্ব ও সেলিম আল দীনের নাট্যদর্শন' শীর্ষক বিশেষ সেমিনার। এতে মূল আলোচনা উপস্থাপন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. লুৎফর রহমান।

মঞ্চসারথি আতাউর রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করবেন নাট্যজন সোমা মুমতাজ, মান্নান হীরা, কামাল বায়েজীদ, মাসুম রেজা, সাধনা আহমেদ, অপূর্ব কুমার কুণ্ডু প্রমুখ। স্বাগত বক্তব্য  দেবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033221244812012