ইবিতে প্রতি আসনে ভর্তিচ্ছু ২৭ জন - দৈনিকশিক্ষা

ইবিতে প্রতি আসনে ভর্তিচ্ছু ২৭ জন

নিজস্ব প্রতিবেদক |

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদনপত্র জমার সময় শেষ হয়েছে গতকাল (মঙ্গলবার)। এবার চারটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ২৭ জন ভর্তিচ্ছু প্রতিদ্বন্দ্বিতা করবেন। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৪ নভেম্বর।

বিশ্ববিদ্যালয় কম্পিউটার সেন্টারের তথ্য মতে, এবার আটটি অনুষদভুক্ত চারটি ইউনিটের অধীনে ২ হাজার ৩০৫টি আসনের বিপরীতে ৬১ হাজার ৯৪২টি আবেদন জমা পড়েছে। এ হিসেবে আসনপ্রতি ২৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর মধ্যে প্রতিযোগিতা হবে।

সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে বিজ্ঞান, প্রকৌশল, প্রযুক্তি ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ডি ইউনিটে। এই ইউনিটে ৫৫০টি আসনের বিপরীতে ২৩ হাজার ১৫২ জন শিক্ষার্থী আবেদনপত্র জমা দিয়েছেন। ফলে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪২ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এছাড়াও ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে ২ হাজার ২২৩ জন, কলা, সমাজবিজ্ঞান, আইন ও শরীয়াহ অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১ হাজার ৬৫টি আসনের বিপরীতে ২৭ হাজার ৬৩৭ জন, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের বিপরীতে ৮ হাজার ৯৩০ জন শিক্ষার্থী আবেদন করেছেন।
ভর্তি পরীক্ষার টেকনিক্যাল উপ-কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ বলেন, ‘আগামী ১৬ অক্টোবর থেকে ২ নভেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করে তাদের প্রবেশপত্র ডাউনলোট করতে পারবেন।’

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0039751529693604