এই দিনে: ৬ আগস্ট ২০১৮ - দৈনিকশিক্ষা

এই দিনে: ৬ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ০৬ আগস্ট ২০১৮, সোমবার। ২২ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮২৫ - স্পেনের উপনিবেশ থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে ল্যাটিন আমেরিকার দেশ বলিভিয়া।
১৮৯০ - নিউইয়র্কে মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য সর্বপ্রথম বৈদ্যুতিক চেয়ার ব্যবহৃত হয়।
১৯১৪ - রাশিয়ার বিরুদ্ধে অস্ট্রিয়া যুদ্ধ ঘোষণা করে।
১৯৪৫ - জাপানের হিরোশিমায় যুক্তরাষ্ট্র বিশ্বের প্রথম পরমাণু বোমা নিক্ষেপ করে। অঞ্চলটিতে ধ্বংসলীলা দেখা যায় তখন। সেই ক্ষত হিরোশিমা বয়ে বেড়িয়েছে দীর্ঘদিন। 
১৯৬২ - যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীন হয় পশ্চিম ভারতীয় দ্বীপ জ্যামাইকা।

জন্ম
১৮০৯ - লর্ড আলফ্রেড টেনিসন, ব্রিটিশ কবি।
১৮৮১ - স্যার আলেকজান্ডার ফ্লেমিং, নোবেলজয়ী স্কটিশ জীবাণুতত্ত্ববিদ বিখ্যাত বিজ্ঞানী।

মৃত্যু
১৬৩৭ – বেন জনসন, ব্রিটিশ কবি ও নাট্যকার।
১৯৪১ - রবীন্দ্রনাথ ঠাকুর, বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে ১৮৬১ সালের ৭ মে (১২৬৮ বঙ্গাব্দ ২৫ বৈশাখ) জন্ম। তাকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। ১৯১৩ সালে গীতাঞ্জলী কাব্যের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। কলকাতার পৈত্রিক বাসভবনেই ১৮৪১ সালের ৭ আগস্ট (১৩৪৮ বঙ্গাব্দ ২২ শ্রাবণ) তার মৃত্যু হয়।
১৯৫৭ - আরভিং ল্যাংম্যুয়ির, নোবেলজয়ী মার্কিন রসায়নবিদ।
১৯৫৯ - ওস্তাদ মোহাম্মদ খসরু, বিখ্যাত উচ্চাঙ্গ সংগীত শিল্পী।
১৯৮১ - ভূপেশ গুপ্ত, ভারতের কমিউনিস্ট নেতা।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003856897354126