এমপিওভুক্তির আবেদন শুরু ৫ আগস্ট - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তির আবেদন শুরু ৫ আগস্ট

নিজস্ব প্রতিবেদক |

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন নেওয়া শুরু হবে ৫ আগস্ট। চলবে পরবর্তী ১৫ দিন। আর এ আবেদন করতে হবে অনলাইনে। প্রতিষ্ঠানের যোগ্যতা অনুসারে স্বয়ংক্রিয়ভাবে ক্রমিক সাজাবে সফটওয়্যার। এরপর কত প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সেই তালিকা করা হবে। সোমবার (৩০ জুলাই) ব্যানবেইস (বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো) ভবনে অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় গঠিত শিক্ষাপ্রতিষ্ঠান যাচাই-বাছাই কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা শেষে কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ সাংবাদিকদের বলেন, ‘আগামী রবিবার থেকে ১৫ দিন নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে এমপিওভুক্তির আবেদন জমা দেওয়া যাবে।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অফিশিয়াল ওয়েবসাইট http://shed.portal.gov.bd-এ online MPO শিরোনামে সফটওয়্যারের লিংক দেওয়া হবে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঢুকে এ সফটওয়্যারের মাধ্যমে আবেদন করতে হবে। সফটওয়্যারে তিনটি প্রয়োজনীয় আইকন (Icon) দেখা যাবে। এতে আবেদনের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া থাকবে। এমপিও প্রত্যাশিত শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা নির্দেশনা অনুসরণ করে সহজেই অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারবেন। আবেদিত শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিং করার জন্য প্রয়োজনীয় তথ্য তথা শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ও পাসের হারসহ বিভিন্ন তথ্য ব্যানবেইস ও শিক্ষা বোর্ডের ডাটা বেইস থেকে ইমপুট করা হবে। এসব তথ্যের ভিত্তিতে এমপিও নীতিমালার শর্তানুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিং তালিকা স্বয়ংক্রিয়ভাবে তৈরি হবে।

সভা সূত্রে জানা যায়, সফটওয়্যারটি ওরাল ডাটা বেইস সমৃদ্ধ লিনাক্স অপারেটিং সিস্টেমের মাধ্যমে পরিচালিত হবে। অ্যাপাসি কনফিগারেশনসহ জাভা স্ক্রিপ্ট লাইব্রেরি ব্যবহার করে সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। সফটওয়্যারের মাধ্যমে জমা করা যাবতীয় তথ্য ব্যানবেইসের সার্ভারে সংরক্ষিত থাকবে। ব্যানবেইসের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ডাটা সিকিউরিটি নিশ্চিত করা হবে।

সভায় ব্যানবেইসের মহাপরিচালক মো. ফসিউল্লাহ, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক) সালমা জাহান, যুগ্ম সচিব (আইন) মু. ফজলুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ) অধ্যাপক মোহাম্মদ শামছুল হুদা, পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নানসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে এমপিওভুক্তির খবর শুনে জেলা  ও উপজেলা পর্যায়ের দালালচক্র প্রতারণা একাধিক ফাঁদ পেতেছে। মন্ত্রণালয় ও অধিদপ্তরের নামে ভুয়া ইমেইল খোলা হয়েছে। দালালচক্র  কাউকে কাউকে বলছে, মন্ত্রণালয়ের ওমুক কর্মকর্তা তমুক কর্মচারী সমিতির নেতাকে ম্যানেজ না করলে এমপিওভুক্ত হওয়া যাবে না। কেউ কেউ প্রতারণায় পা দিয়েছে মর্মে দৈনিক শিক্ষার কাছে তথ্য রয়েছে।

তবে, গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়  এক গণবিজ্ঞপ্তি দিয়ে প্রতারকদের থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছে সবাইকে। 

উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0071420669555664