কানাডায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাহায্যে ফেসবুক ফোরাম - দৈনিকশিক্ষা

কানাডায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাহায্যে ফেসবুক ফোরাম

দৈনিক শিক্ষা ডেস্ক |

কানাডায় উচ্চ শিক্ষা নিতে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য একটি ফেসবুক গ্রুপ খোলা হয়েছে। ২০১২ সাল থেকে এই গ্রুপটি উচ্চ শিক্ষার্থে কানাডায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নানা পরামর্শ এবং সহযোগিতা করে আসছে। কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর, এবং পিএইচডি’র জন্য প্রয়োজনীয় তথ্য এখান থেকে পাওয়া যায়। ফেসবুক গ্রুপটির পরিচালকরা কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করেছেন, অনেকে এখনো পড়ছেন। তারা নিয়মিতভাবে কানাডায় পড়তে আগ্রহী শিক্ষার্থীদের দিক নির্দেশনামূলক তথ্য সরবরাহ করছেন।

সিবিএন২৪ থেকে জানা যায়, ‘Prospective Bangladeshi Students in Canadian Universities (PBSCU)’ নামের গ্রুপের সদস্য সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। ফোরামটির প্রতিষ্ঠাতা ড. আব্দুল্লাহ আল মারুফ। তিনি টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। মারুফ বলেন, ‘উন্নতমানের শিক্ষা ব্যবস্থা এবং ডিগ্রী অর্জন শেষে নাগরিকত্ব পাওয়ার সুবিধা থাকায় প্রথমত কানাডার বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলোতে পড়তে আগ্রহী বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা। আর সেক্ষেত্রে বাংলাদেশের ছেলেমেয়েরাও রয়েছেন। এই ফেসবুক গ্রুপটি গঠনের পর এর সদস্যদের ইতোমধ্যে প্রায় দুই হাজারের বেশি শিক্ষার্থী পূর্ণ বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার্থে কানাডায় এসেছেন। এখন তারাই পরবর্তী আগ্রহী শিক্ষার্থীদের স্বপ্ন পূরণে এগিয়ে আসছেন।’

PBSCU-এর পরিচালকদের একজন মাসুম চৌধুরী, যিনি কানাডার সেনেকা কলেজের সাবেক শিক্ষার্থী। মাসুম বলেন, ‘ফেসবুকে এই প্লাটফর্মটির উদ্দেশ্য হল কানাডায় পড়তে আগ্রহী শিক্ষার্থীদের বিনামূল্যে পরামর্শ দেয়া। এই সেবা দিতে কোনো অর্থ নেয়া হয় না বা কাউকে অর্থ দেওয়া না।

আমেরিকা, ইউরোপের চেয়ে কানাডার বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া কিছুটা ভিন্ন। ফেসবুকের এই প্লাটফর্মে কানাডার বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন প্রক্রিয়া ধারাবাহিকভাবে উল্লেখ আছে। বিশেষ করে, আবেদন করতে গেলে কোন বিষয়গুলো অনুসরণ করতে হবে, কোনটি করা যাবে না, কীভাবে সুপারভাইসার ঠিক করতে হবে, কানাডার বিভিন্ন প্রদেশে থাকা-খাওয়া’র খরচ কেমন, এবং আরও অনেক সংশ্লিষ্ট তথ্য সরবরাহ করা হয় যা একজন বাংলাদেশি শিক্ষার্থীর কানাডায় উচ্চ শিক্ষার স্বপ্ন পূরণে সহায়ক ভূমিকা রাখে।

প্লাটফর্মটি কানাডায় বাংলাদেশি সাবেক শিক্ষার্থীদের নিয়ে একটি এলামনাইও গঠন করেছে, নাম Canadian Alumni Association of Bangladesh। সমগ্র কানাডা জুড়ে বাংলাদেশি বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিয়ে একটি সুসংগঠিত কমিউনিটি তৈরির লক্ষ্যে কাজ করছে বলে জানা গেছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0096919536590576