কারিগরি শিক্ষা বোর্ড বিল পাস - দৈনিকশিক্ষা

কারিগরি শিক্ষা বোর্ড বিল পাস

নিজস্ব প্রতিবেদক |

কারিগরি শিক্ষায় নতুন কোর্স-কারিকুলাম অন্তর্ভুক্ত করে কারিগরি শিক্ষা বোর্ড বিল ২০১৮ রোববার সংসদে পাস হয়েছে।

বিলটি পাসের জন্য সংসদে উত্থাপন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিলের ওপর দেওয়া জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিষ্পত্তি করা হয়। বিলে কারিগরি শিক্ষার জন্য নতুন কিছু কোর্স-কারিকুলাম অন্তর্ভূক্ত করা হয়েছে। এ ছাড়া বোর্ডের পরিচালনা পর্ষদের সাংগঠনিক কাঠামোতে পরিবর্তন এনে বর্তমানের ১৪ সদস্যের পরিবর্তে ২২ সদস্য করা হয়েছে।

গত ৮ অক্টোবর মন্ত্রিসভায় এটি অনুমোদন দেওয়া হ

বিলে বলা হয়েছে, সরকারের নিযুক্ত উপসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা প্রেষণে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব পদে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

নতুন আইনে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নিয়োগ, বোর্ডের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, চেয়ারম্যানের দায়িত্ব ও ক্ষমতা নতুন করে নির্ধারণ করা হয়েছে। বিলে বলা হয়েছে, বোর্ডের একজন চেয়ারম্যান থাকবেন। তিনি বোর্ডের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্বপ্রাপ্ত হবেন।

অন্যান্য শিক্ষা বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মকর্তা-কর্মচারীদের অবসরের বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ৬০ বছর। এ ছাড়া বোর্ডের অধীনে প্রতিটি কোর্স কারিকুলাম কীভাবে পরিচালিত হবে, কতদিন চলবে, পরীক্ষা ব্যবস্থাপনা ও সনদ প্রদানের বিষয়গুলোর ক্ষমতাও বোর্ডকে দেওয়া হয়েছে।

বিলটির উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে শিক্ষামন্ত্রী বলেন, ‘কারিগরি কোর্ডের আওতাধীন এসএসসি (ভোকেশনাল), দাখিল (ভোকেশনাল) বিএম ও ডিপ্লোমা পর্যায়ের সব শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ এবং সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতিকল্পে এবং এ বোর্ড থেকে সনদধারী শিক্ষার্থীরা দেশ ও বিদেশে প্রযুক্তি খাতে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি ও কর্মসংস্থান সম্প্রসারণ করে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে ২০৪১ সালের মধ্যেই দেশকে উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তর করার লক্ষ্যে বিদ্যমান আইন রহিতক্রমে এই আইনটি জরুরি।’

এদিকে কারিগরি শিক্ষা বোর্ড বিল পাস হওয়ায় সরকার তথা শিক্ষামন্ত্রী, মাদরাসা ও কারিগরি বিভাগের প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়েছেন স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। 

দৈনিক শিক্ষাকে দেয়া এক প্রতিক্রিয়ায় সংগঠনের যুগ্ম আহ্বায়ক বিপুল চন্দ্র সরকার বলেন, কারিগরি শিক্ষার বিস্তৃতি ব্যাপক করতে সরকারের পরিকল্পনা বাস্তবায়নের জন্য এই বিলটি পাস খুবই জরুরি ছিল। বিলটি পাসের সঙ্গে যুক্ত সবাইকে অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি। 

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার থেকে নিযুক্ত কোনও উপসচিবকে কারিগরি বোর্ডের সচিব পদে পদায়নের দাবি জানান তিনি। 

 

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0048019886016846