চাকরি হারানোর ভয় বনাম করোনার ভয় - দৈনিকশিক্ষা

চাকরি হারানোর ভয় বনাম করোনার ভয়

আবদুল্লাহ মামুন |

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, বাংলাদেশে পোশাক শিল্পে শ্রমিকের সংখ্যা ৪ দশমিক ৫ মিলিয়ন। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত ২৫ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব ধরনের নিট গার্মেন্টস বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল বিকেএমইএ। যে কারণে বেশিরভাগ মানুষ তাদের নিজ এলাকায় চলে গিয়েছিলেন।

ছুটি শেষ হওয়ায় শনিবার (৪ এপ্রিল) থেকে আবারও নিট গার্মেন্টসগুলো খুলবে। তাই চাকরি বাঁচাতে ঢাকায় বা ঢাকার আশেপাশে ছুটে চলেছেন কর্মজীবী এসব মানুষ। ফলে এসব মানুষের খাওয়া-পরার তাগিদেই চায়ের স্টল থেকে শুরু করে খুলে যাবে সব কিছু। যাতে `Stay Home' নীতি কার্যকর করার জন্য প্রশাসনের যে প্রচেষ্টা তা অনেকটাই অকার্যকর হয়ে যাবে।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে প্রায় সব ধরনের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রেখে পোশাক শিল্প এভাবে খুলে দেয়া কতটা যুক্তিযুক্ত তা সরকারের নীতিনির্ধারকরাই জানেন।

লকডাউন না করে পোশাক শিল্পসহ সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ায় মানুষ ছুটি পেয়ে নিজ নিজ এলাকায় চলে গিয়েছিল। আবার ছুটি শেষে এসব মানুষ কর্মস্থলে ফিরছে। এতে করে এসব প্রতিষ্ঠান বন্ধ করার যে মূল লক্ষ্য করোনা ভাইরাসের সংক্রমণ রোধ, সেই লক্ষ্য কিন্তু অর্জিত নাও হতে পারে।

মূল লক্ষ্য থেকে সরে যাওয়ায় এই বন্ধ কেবল ছুটি কাটানোয় পর্যবসিত হচ্ছে। পোশাক শিল্প খুলে দেয়ায় যদি করোনা ভাইরাসের সংক্রমণ না হয় তাহলে অন্যান্য প্রতিষ্ঠান খুলে দিলে সমস্যা কোথায়?

লেখক : আবদুল্লাহ মামুন, সহকারী শিক্ষক, সাখুয়া আদর্শ বিদ্যানিকেতন উচ্চ বিদ্যালয়, ঈশ্বরগঞ্জ, ময়মনসিংহ।

[মতামতের জন্য সম্পাদক দায়ী নন।]

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0049591064453125