ছিঁড়ছে দূর্বল বাঁধাইয়ের পাঠ্যবই, বিপাকে লাখো শিক্ষার্থী - Dainikshiksha

ছিঁড়ছে দূর্বল বাঁধাইয়ের পাঠ্যবই, বিপাকে লাখো শিক্ষার্থী

তালুকদার আল আমিন |

 হাতে পাওয়ার তিনদিনের মাথায় ছিঁড়ে যাচ্ছে নি¤œমানের কাগজ আর সেলাই দিয়ে তড়িঘড়ি তৈরি করা লাখ লাখ পাঠ্যবই। ্এতে বিপাকে পড়ছে লাখ লাখ কোমলমতি শিশু। শিশুমনে চাপ পড়ছে বলে অভিভাবক ও শিক্ষকরা জানিয়েছেন।

১ জানুয়ারি নতুন বই নিয়ে বাড়ি ফেরা শিক্ষার্থীরা ৪ জানুয়ারি ক্লাশে উপস্থিত হন বইসমেত। ব্যাগ থেকে বই বের করতেই সেলাই খুলে যাচ্ছে অথবা পাতা ছিঁড়ে যাচ্ছে।

দেখা যায়, নি¤œমানের কাগজে ছাপা হওয়ায় ঝাঁপসা লাগছে। এক পাতার লেখার প্রতিচ্ছবি দেখা যাচ্ছে অন্য পাতায়।
textbooks foul bindings
রাজধানী খিলগাঁওয়ের ন্যাশনাল আইডিয়াল স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্রী শিউলীর মন খারাপ।  আজ সোমবার তার ব্যাগের ভেতর বই নিয়ে স্কুলে গিয়ে ব্যাগ থেকে গণিত বই বের করতেই ছিঁড়ে গেল। কান্না শুরু করে দিলে শিক্ষকরা জানতে চান কি হয়েছে? বই ছেঁড়ার কথা জানানোর সঙ্গে সঙ্গে শিউলীর আরো ডজনখানেক সহপাঠীও বইয়ের পাতা ছিঁেড় যাওয়া সেলাই খুলে যাওয়ার অভিযোগ করেন।

শিউলীর স্কুল শিক্ষকরাও নি¤œমানে ছাপা ও বাঁধাইয়ের কথা স্বীকার করেছেন।

উল্লেখ্য, পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান, মেম্বর, সচিব ও অন্যান্য কর্মকর্তাদের সিন্ডিকেট টাকার বিনিময়ে নি¤œমানের ছাপা ও সেলাই করা বইও “ভালো” বলে সার্টিফাই করেন। সরেজমিন অনুসন্ধান শেষে মতামতও দেন।

নি¤œমানের বইয়ের বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেছেন, দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। জরিমানা করা হবে।

উল্লেখ্য, বিনামূল্যে বিতরণের জন্য চলতি বছর প্রায় ৩৪ কোটি বই ছেপেছে সরকার।

পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সিন্ডিকেটের হাতে জিম্মি সবাই বছরের পর বছর।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037360191345215