জুলাইয়ে নতুন ভ্যাট আইন কার্যকর - দৈনিকশিক্ষা

জুলাইয়ে নতুন ভ্যাট আইন কার্যকর

নিজস্ব প্রতিবেদক |

১৫ শতাংশের বাইরে চারটি সংকুচিত হার রেখে নতুন ভ্যাট আইন চূড়ান্ত করেছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। যা কার্যকর হবে আগামী মাস থেকে। তবে সংকুচিত হারগুলোতে রেয়াত নেয়ার সুযোগ থাকছে না। কর্মকর্তাদের আশ্বাস, নতুন আইন কার্যকর হলেও পণ্যের দাম বাড়বে না। 

১৯৯১ সালের আইনে বহুবার কাটাছেঁড়া হওয়ায় ২০১২ সালে নতুন ভ্যাট আইন করে সরকার। তবে এ আইনে ১৫ শতাংশের একটি মাত্র হার রাখায় তীব্র আপত্তি ওঠে ব্যবসায়ী মহলে। ফলে আইনের বাস্তবায়ন ঝুলে থাকে ছয় বছর। 

ব্যবসায়ীদের আপত্তি আমলে নেয়ায় জুলাই থেকে নতুন আইন বাস্তবায়নের পথ খুলছে। দাবি অনুযায়ী, ১৫ শতাংশের বাইরে থাকছে দুই, পাঁচ, সাড়ে সাত ও দশ শতাংশের আরো চারটি হার।

পুরনো আইনের মতো এবারও ওষুধসহ অনেক পণ্যে ভ্যাট ছাড় দেয়া হচ্ছে। বছরে বিক্রি পঞ্চাশ লাখ টাকা পর্যন্ত হলে সেই প্রতিষ্ঠানকে ভ্যাট দিতে হবে না। আর পঞ্চাশ লাখ থেকে তিন কোটি টাকা লেনদেন হলে টার্নওভার কর হবে চার শতাংশ। যা এখন রয়েছে তিন শতাংশ। 

এদিকে, এ আইনের আওতায় অনলাইন হচ্ছে পুরো ভ্যাট ব্যবস্থা। এর মাধ্যমে অনলাইনে নিবন্ধন ও রিটার্ন জমার সুযোগ পাচ্ছেন ব্যবসায়ীরা। তিন মাসের মধ্যে চালু হবে অনলাইনে টাকা দেয়ার ব্যবস্থা, জানান কর্মকর্তারা।

কর্মকর্তারা জানান, অনলাইনের পাশপাশি ম্যানুয়াল পদ্ধতিতেও ভ্যাট রিটার্ন ও টাকা জমার সুযোগ অব্যাহত থাকবে। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0065000057220459