ঢাকায় ভারতীয় শিক্ষামেলা শুরু - Dainikshiksha

ঢাকায় ভারতীয় শিক্ষামেলা শুরু

নিজস্ব প্রতিবেদক |

ভারতে যারা উচ্চশিক্ষাসহ বিভিন্ন স্তরের শিক্ষায় অংশগ্রহণ করতে চান তাদের জন্য সুখবর নিয়ে রাজধানীতে শুরু হয়েছে দু’দিনব্যাপী ষষ্ঠ ভারতীয় শিক্ষামেলা-২০১৯।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউটে শুরু হয়েছে সেপ নামক প্রতিষ্ঠান আয়োজিত এ শিক্ষামেলা। ভারতীয় হাই কমিশনের সার্বিক সহযোগিতায় বৃহস্পতিবার ও শুক্রবার (১২ জুলাই) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এ মেলা। 

মোট ২০টি স্টল নিয়ে ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন কনসালটেন্সি ফার্মের উপস্থিতিতে চলছে এ মেলা। যেখানে রয়েছে বিভিন্ন ধরনের বিশেষ বৃত্তির ঘোষণা। ভারতের যেসব শিক্ষা প্রতিষ্ঠান মূলত মেলায় বেশি গ্রহণযোগ্যতা পাচ্ছে, সেগুলো হলো- এসআরএম, ভিআইটি, অ্যামিটি, অম্রিতা, জেআইএস, আইইএম, জেএআইএন, কেআইআইটি, সারদা, লাভলি বিশ্ববিদ্যালয়। 

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় হাই কমিশনের শিক্ষা বিষয়ক প্রথম সচিব যীষ্ণু প্রসন্ন মুখার্জি। 

তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক একেবারে দেশটির সূচনালগ্ন থেকে। তখন থেকেই এ ধরনের অনেক কার্যক্রম হাতে নেয় দু’টি দেশই। তারই ধারাবাহিকতায় এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। ভারতে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অনেক সুযোগ-সুবিধা দিতে ভারতের সরকারও অনেক বেশি আন্তরিক। তাছাড়া এ দেশ থেকে অনেক শিক্ষার্থী সেখানে গিয়ে পড়াশোনাও করছে। সেই ধারাকে আরো এগিয়ে নিয়ে যেতে চাই আমরা।

এ বিষয়ে আয়োজক প্রতিষ্ঠান সেপের পরিচালক সঞ্জয় থাপা জানান, বাংলাদেশ থেকে ভারতে আগ্রহী শিক্ষার্থীরা যাতে বিভ্রান্ত না হন, সেই লক্ষ্যেই এ মেলার আয়োজন প্রতিবছর বাংলাদেশে হচ্ছে। ঢাকার এ মেলায় প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন বিশেষ বৃত্তির অফারগুলোও জানানো হচ্ছে। প্রতিবারই আমরা এ দেশের শিক্ষার্থীদের কাছ থেকে ভালো সাড়া পাই। এবারও তার ব্যত্যয় ঘটছে না। এছাড়া এখান থেকে স্কলারশিপ ছাড়াও স্পট অ্যাডমিশনের ব্যবস্থাও রয়েছে। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0066580772399902