প্রশ্নফাঁসে হতাশ ও উদ্বিগ্ন আবদুল্লাহ আবু সায়ীদ - দৈনিকশিক্ষা

প্রশ্নফাঁসে হতাশ ও উদ্বিগ্ন আবদুল্লাহ আবু সায়ীদ

নিজস্ব প্রতিবেদক |

অব্যাহত প্রশ্নফাঁস ও এহেন হীনকাজে শিক্ষকদের জড়িত থাকার সংবাদে গভীর উদ্বেগ ও হতাশা প্রকাশ করে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার মূল বিষয় হলো পরীক্ষা। আর পরীক্ষার মূল বিষয় হলো প্রশ্নপত্র। সেই প্রশ্নপত্রই যদি ফাঁস হয়ে যায়, তাহলে পরীক্ষাব্যবস্থাই তো ভেঙে পড়ে। এটা তো শিক্ষাব্যবস্থাই ধসে পড়ার নামান্তর’। বৃহস্পতিবার (১৫ই ফেব্রুয়ারি) দৈনিকশিক্ষার প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেছে বিশ্ব সাহিত্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা ও অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। 

তিনি বলেন, এখন আমাদের দেশ ডিজিটাল। কিন্তু আমাদের পরীক্ষাব্যবস্থাটা রয়ে গেছে অ্যানালগ ব্যবস্থায়। অ্যানালগ ব্যবস্থা দিয়ে ডিজিটাল যুগের সমস্যা মোকাবিলা করা সম্ভব নয়। পূর্বতন ব্যবস্থা দিয়ে বর্তমান সংকট মোকাবিলা করা সম্ভব নয়। এ জন্য আমাদের উন্নত দেশের পরীক্ষা পদ্ধতি অনুসরণ করতে হবে। উন্নত দেশগুলো যেভাবে তাদের পরীক্ষা ব্যবস্থা ডিজিটাল করেছে, আমাদেরেও সে রকম উন্নত ব্যবস্থায় যেতে হবে। প্রায় প্রতিদিনই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের খবর প্রকাশ হচ্ছে। এই অবস্থায় আমি হতাশ ও উদ্বিগ্ন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035538673400879