প্রাথমিকের বই বিতরণ উৎসব - দৈনিকশিক্ষা

প্রাথমিকের বই বিতরণ উৎসব

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক ও প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদের ৩৩ কোটি বই ছাপিয়েছে সরকার। বছরের প্রথমদিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে প্রাথমিকের শিক্ষার্থীদের বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে এ উৎসবের আয়োজন করা হয়। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন। 

শারীরিক অসুস্থতার কারণে অনুষ্ঠানে উপস্থিত হতে না পারলেও টেলিফোনে প্রধান অতিথির বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন। উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক মুহাম্মদ জাফর ইকবাল, বিশিষ্ট কথাসাহিত্যিক আনিসুল হক, বাংলাদেশ টি-২০ ও টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল।

টেলিফোনে প্রধান অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা বই উৎসব পালন করছি। শিক্ষার্থীদের মাঝে ৩৩ কোটি বই বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষাখাতে উন্নয়নে সরকারের বরাদ্দ সারা বিশ্বে প্রশংসনীয়। এসময় বই উৎসব সফল করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তিনি। 

সভাপতির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন বলেন, উন্নয়নের অগ্রযাত্রা ধরে রাখতে দেশের জনগণ আবারো বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সমর্থন জানিয়েছে, তিনি ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় সরকারি করেছেন। যেসব জায়গায় বিদ্যালয় নেই প্রকল্পের মাধ্যমে সেসব জায়গায় বিদ্যালয় করে দেয়া হচ্ছে। তিনি আরও বলেন, শিক্ষাখাতে উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে বছরের প্রথমদিন শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ খ্রিস্টাব্দের মধ্যে বাংলাদেশকে একটি মেধা সম্পন্ন ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করেছেন। সে অঙ্গীকার বাস্তবায়নে জনগণ তাঁর পাশে থেকে রায় দিয়েছে।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক মুহাম্মদ জাফর ইকবাল শিক্ষার্থীদের নতুন বই নিয়ে পড়তে বসার আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশ সরকার ৩৩ কোটি বই শিক্ষার্থীদের জন্য ছাপিয়েছে, যা একটির ওপর একটি রাখলে সমগ্র পৃথিবী ৩ বার ঘুরে আসবে। 

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ টি-২০ ও টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক ও আন্তর্জাতিক মানসম্পন্ন অলরাউন্ডার সাকিব আল হাসান কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধূলায় মনোযোগী হতে উৎসাহীত করেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের পড়ালেখায় মনোযোগী হতে হবে। একই সাথে খেলাধূলায়ও মনোযোগী হয়ে দুটিকেই পাশাপাশি চালিয়ে যেতে হবে। দু বিষয়েই ভালো করতে হবে।  

বিশেষ অতিথির বক্তব্যে বিশিষ্ট কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, তোমরা খুবই ভাগ্যবান যে তোমরা নতুন বই পাও। আমরা তা কোন দিন পাইনি। সবসময়  বড়দের পুরাতন বই নিয়ে পড়তাম। বাংলদেশ অনেক উন্নত হয়েছে। বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হচ্ছে। এসময় বই বিতরণ করায় শিক্ষার্থীদের সাথে একসুরে কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি। 

অনুষ্ঠানে স্বগত বক্তব্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল বলেন, শিক্ষাবর্ষের প্রথমদিনে প্রতিবছরের মত আমরা বই বিতরণ উৎসব পালন করছি। এ কৃতিত্ব বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তাঁর নির্দেশেই এ কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন করা হচ্ছে।     

উৎসবে ঢাকা মাহনগরীর প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষক-শিক্ষার্থীরা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় প্রাথমিক শিক্ষা পরিবারের শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তাদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবশেনার আয়োজন করা হয়।   

 

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0038020610809326