বদলে গেল বিএড-এর ২২ পাঠ্যবই - দৈনিকশিক্ষা

বদলে গেল বিএড-এর ২২ পাঠ্যবই

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের সঙ্গে মিল রেখে বিএড-এর (ব্যাচেলর অব এডুকেশন) জন্য বিশেষজ্ঞদের তৈরি করা ২২টি নতুন পাণ্ডুলিপির অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার সকালে মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে উচ্চপর্যায়ের এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে মন্ত্রী জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিলকে (এনটিইসি) দ্রুত আইনের খসড়া তৈরির নির্দেশনা দিয়েছেন বলে সভা সূত্রে জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাসহ বিভিন্ন বিষয় বইগুলোয় স্থান পেয়েছে। এনসিটিবি প্রকাশিত বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, পৌরনীতি এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বইয়ের তথ্যের সঙ্গে মিল রেখে এই ২২টি পাণ্ডুলিপি তৈরি করা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের দুই বিভাগের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, মন্ত্রণালয়ের সব শাখার অতিরিক্ত সচিব, মাউশির (মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর) মহাপরিচালক, টিকিউআই-২ (টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট ইন সেকেন্ডারি এডুকেশনের প্রজেক্ট) পরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


সভা সূত্রে জানা গেছে, এনটিইসি আইনের খসড়া তৈরির অগ্রগতি, বিএড কারিকুলামের জন্য নতুন তৈরি করা ২২টি বইয়ের পাণ্ডলিপির অনুমোদন ও ‘ইনস্টিটিউশনাল  অ্যাসেসমেন্ট ফর এনটিআরসি অ্যান্ড ইটস ইমপ্লিকেশন ফর এনটিইসি’ স্টাডিসংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে।
 
সভা শেষে মাউশি অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মো. মাহাবুবুর রহমান দৈনিক শিক্ষাকে বলেন, ‘এনটিআরসিএ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সুপারিশ করে। আর এনটিইসি শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলো নিয়ন্ত্রণ করে। দুটি প্রতিষ্ঠানের মধ্যে ওভারল্যাপ নেই। কোনো রূপ স্বার্থ সংঘাত নেই। বিশেষজ্ঞদের নিয়ে সেমিনার আয়োজন করে টিসার্স ট্রেনিং কলেজের মানদণ্ড নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে। দ্রুত আইনের খসড়া তৈরির নির্দেশ দিয়েছেন মন্ত্রী।’ 
তিনি আরও বলেন, ‘টিকিউআই-২ প্রকল্পের অর্থে এনটিইসি পরিচালিত হতো। ডিসেম্বরে প্রকল্পটি শেষ হয়ে যাওয়ায় নতুন এসইডিপির মাধ্যমে পরিচালনার সিদ্ধান্ত হয়েছে।’

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, টিকিউআই-২ প্রকল্পের মাধ্যমে শিক্ষক প্রশিক্ষণ কোর্স বিএডের মেট্রিয়াল ডেভেলপমেন্ট কার্যক্রমের আওতায় ২২টি বইয়ের পাণ্ডুলিপি তৈরি করা হয়। দেশের শিক্ষক প্রশিক্ষণ কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআরসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অভিজ্ঞ শিক্ষক-লেখকদের তালিকা থেকে বাছাই করে ৫-৬ জনের একটি বিষয়ভিত্তিক কমিটিকে একেকটি পাণ্ডুলিপি প্রণয়নের দায়িত্ব দেওয়া হয়। ২২টি কমিটি কর্তৃক প্রণীত ২২টি পাণ্ডুলিপি পরীক্ষা-নিরীক্ষা করে চূড়ান্ত করার জন্য অতিরিক্ত সচিবকে (উন্নয়ন) আহ্বায়ক করে আরেকটি কমিটি গঠন করা হয়। এই কমিটি আবার পাঠ্যপুস্তকের পাণ্ডলিপি রচয়িতাদের বাদ দিয়ে অভিজ্ঞ ১০৮ জনের তালিকার মধ্য থেকে তিনজন করে বিশেষজ্ঞের সমন্বয়ে মূল কমিটিকে পরামর্শ দিতে ২২টি উপকমিটি করা হয়। তাদের পরামর্শে পাণ্ডুলিপি চূড়ান্ত করা হয়েছে। 

অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0032758712768555