মাদ্রাসা বোর্ডে পাসের হার বেড়েছে ১ দশমিক ৫৬ শতাংশ - Dainikshiksha

মাদ্রাসা বোর্ডে পাসের হার বেড়েছে ১ দশমিক ৫৬ শতাংশ

নিজস্ব প্রতিনিধি |

মাদ্রাসা শিক্ষা বোর্ডে এবার অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩ লাখ ৫৩ হাজার ৬৪৩ জন। পাস করেছে ৩ লাখ ৩২ হাজার ৪৭৯ জন। পাসের হার ৯৪ দশমিক শূন্য ২ শতাংশ।

গত বছর তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ১০ হাজার ৪৫৩ জন। গত বছর ছিল ৩ লাখ ৪৩ হাজার ১৯০ জন। গত বছর পাস করেছিল ৩ লাখ ১৭ হাজার ৩১২ জন। গত বছরের তুলনায় এবার পাসের হার ১ দশমিক ৫৬ শতাংশ বেশি।

এবছর এ প্লাস পেয়েছে ১২ হাজার ৫২৯ জন। গত বছরের তুলনায় এবার “এ প্লাস” এর সংখ্যা বেড়েছে ৩ হাজার ৭৬৮ জন। গত বছর এ প্লাস ছিল ৮ হাজার ৭৬১ জন।

এবার শতকরা পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৩ হাজার ২০৩টি। গত বছরের তুলনায় এবার ৪১৯টি প্রতিষ্ঠানে শতকরা পাসের হার বেড়েছে। যা গত বছর ছিল ২ হাজার ৭৮৪ টি। গতবারের ন্যায় এবারও ২০টি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করেনি।

এবছর মাদ্রাসা বোর্ড থেকে জেএসসি ও জেডিসিতে অংশগ্রহণকারী মোট প্রতিষ্ঠান ছিল ৯ হাজার ৫৬টি। যা গত বছর ছিল ৯ হাজার ৮০টি। কমেছে ২৪টি। মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ৭৩২টি। যা গত বছর ছিল ৭২৩ টি। বেড়েছে ৯টি।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0054309368133545