যেভাবে গোপন রাখবেন দরকারি তথ্য - দৈনিকশিক্ষা

যেভাবে গোপন রাখবেন দরকারি তথ্য

দৈনিকশিক্ষা ডেস্ক |

সামাজিক যোগাযোগমাধ্যম, ই–মেইল বা যেকোনো ওয়েবসাইটের অ্যাকাউন্টের গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড, ব্যাংকের ক্রেডিট কার্ডের তথ্য বা স্পর্শকাতর অন্য যেকোনো তথ্য যাতে অসাবধানতায় অন্যের হাতে না পড়ে, সে জন্য তার নিরাপত্তা খুবই জরুরি। উইন্ডোজের কমান্ড প্রম্পট ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার দরকারি সব তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। রোববার (১৫ ডিসেম্বর) প্রথম আলো পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন  রাকিবুল হাসান। 

যা করবেন

শুরুতেই যে তথ্যগুলো লুকাতে চান, সেটি একটি নোটপ্যাড টেক্সট ফাইল বা ওয়ার্ড ডকুমেন্টে লিখে রাখুন। এবার উইন্ডোজের কমান্ড প্রম্পট চালু করতে Win Key + R একসঙ্গে চেপে রান চালু করুন। এখানে cmd লিখে এন্টার চাপুন। কমান্ড প্রম্পটে কীভাবে কাজ করতে হয়, সেটি দেখতে http://bit.ly/2YrxL0W ওয়েব ঠিকানায় গিয়ে দেখুন। এবার নিজে নিজে কাজটি করতে কমান্ড প্রম্পট চালু হলে কমান্ড লাইনে F: (এখানে F: হার্ডডিস্ক ড্রাইভ) লিখে এন্টার চাপুন। চাইলেই এখানে পছন্দমতো যেকোনো ড্রাইভের নাম লিখে সেখানেও ফাইলটি রাখা যাবে। এবার পরের কমান্ডে notepad xyz.txt:hide_me.txt হুবহু লিখে এন্টার করুন। এখানে লক্ষণীয়, notepad লেখার পরের অংশে যে নামে ফাইলটি রাখতে চান, সেটি লিখতে হবে এবং: লেখার পরের অংশে ফাইলের গোপন নাম লিখতে হবে। এখানে গোপন নাম দিয়েই পরবর্তীকালে সেই ফাইলকে খুলতে হবে। তাই সতর্কতার সঙ্গে ফাইলের নাম দুটি লিখুন।

লেখা শেষে এন্টার বোতাম চাপলেই Cannot find the…Do you want to create a new file? বার্তা দিয়ে জানাবে যে উক্ত নামের ফাইল সে খুঁজে পাচ্ছে না। এই নামে ফাইল খুলতে Yes বোতাম চেপে আগের তৈরি করা ওয়ার্ড ফাইলের তথ্যগুলো এখানে লিখে বা পেস্ট করে CTRL + S চেপে নোটপ্যাডের চলতি ফাইলটি সেভ করে নিন। এবার কমান্ড প্রম্পট উইন্ডো কেটে দিয়ে তৈরি করা ফাইলটি দেখতে চাইলে যে ড্রাইভে ফাইলটি সেভ করেছিলেন, সেখানে যান। এবার তৈরি করা ফাইলে (xyz.txt) দুই ক্লিক করে খুললেই দেখবেন, এখানে কোনো তথ্য দেখাচ্ছে না। ফাইলের তথ্যগুলো পুনরায় দেখতে চাইলে আগের নিয়ম অনুসরণ করে কমান্ড প্রম্পট চালু করে নিন। যে ড্রাইভে (F:) এর আগে ফাইলটি সেভ করেছিলেন, সেটি লিখে এন্টার করুন।

তথ্য গোপনের জন্য এর আগে যে কমান্ডটি লিখেছিলেন, হুবহু সেটি আবার লিখে এন্টার চাপলেই সংরক্ষিত ফাইলে তথ্যগুলো আবার দেখা যাবে। এভাবে পরের কোনো ফাইলের তথ্য গোপন করতে চাইলে আগের নিয়ম অনুসরণ করে শুধু কমান্ড লাইনের গোপন নামটি (hide_me.txt) বদলে দিয়ে পরের ধাপগুলো যথাযথ অনুসরণ করতে হবে।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0033819675445557