সাত মার্চ ও বাঙ্গালি জাতীয়তা - দৈনিকশিক্ষা

সাত মার্চ ও বাঙ্গালি জাতীয়তা

অধ্যক্ষ মুজম্মিল আলী |

মার্চ মাস বাঙ্গালি জাতীয়তাবাদ ও জাতীয় চেতনার একান্ত সুতিকাগার । বাঙ্গালি জাতির অস্তিত্বের আসল পরিচয় । স্বাধীনতার মহান স্থপতি ও বাঙ্গালি জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্ম এ মার্চ মাসেই । ১৯২০ সালের ১৭ মার্চ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি মুজিবের এ বিশ্ব ধরাধামে শুভাগমন । মার্চ মাসের আরেক শুভদিন ২৬ তারিখ বাঙ্গালি অর্জন করে তার শ্রেষ্ঠ সাফল্য । হাজার বছরের শ্রেষ্ঠ অর্জন- প্রিয় স্বাধীনতা । এর সবই বঙ্গবন্ধু মুজিবের হাত ধরে । মার্চ মাস যেমন টুঙ্গিপাড়ার খোকা মুজিবকে বিশ্বনেতার আসনে অধিষ্ঠিত করেছে, তেমনি মুজিবের কারণে ইংরেজি ক্যালেণ্ডারে মার্চ মাস হয়ে ওঠেছে অনন্য ও মহিমান্বিত ।

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ও রাজনীতি বিজ্ঞানী আব্রাহাম লিংকন গেটিসবার্গ নামক ঐতিহাসিক স্থানে এক অসাধারণ বক্তৃতা দিয়ে আমেরিকায় দাসত্ববাদ তথা দাস প্রথার চির অবসান ঘটিয়েছিলেন । তার বক্তৃতার চুম্বক কথাটি ছিল এই-‘Democracy is the form of the government of the people, by the people and for the people’ . তাবত দুনিয়ার গণতন্ত্রের ইতিহাসে এ উক্তিটি গণতন্ত্রের পথযাত্রাকে যেমন মসৃণ করেছে, তেমনি আব্রাহাম লিংকনকে গণতন্ত্রের প্রবক্তার মর্যাদায় আসীন করেছে । সে থেকে বিশ্ব জুড়ে গণতন্ত্রের যে জয়যাত্রা শুরু হয়েছিল, তা আজো অপ্রতিরোধ্য ।

সাত মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণটি বাঙ্গালির দাসত্ব শৃংখল ভেঙ্গে চুরমার করে দেবার অনন্য ও ঐতিহাসিক মাইল ফলক । আব্রাহাম লিংকনের গেটিসবার্গ-এর ভাষণকে ও ছাড়িয়ে যায় সাত মার্চের এ ভাষণ । এই একটি ভাষণই যাদুমন্ত্রের ন্যায় গোটা বাঙ্গালি জাতিকে স্বাধীনতার জন্য ঐক্যবদ্ধ ও পাগলপারা করে তোলে । এ ঐতিহাসিক ভাষণের চুম্বক অংশটি- ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম ‘হাজার বছর ধরে বাঙ্গালি জাতিকে ঐক্যবদ্ধ থেকে আমাদের প্রিয় স্বাধীনতাকে সুরক্ষার অনুপ্রেরণা দেয় । এ ঐতিহাসিক একটি ভাষণের একটি কথাই বাঙ্গালি জাতীয়তাবাদের ভিত সেদিন ইস্পাত কঠিন সুদৃঢ় করে দেয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি ও জাতির জনকের মর্যাদায় অধিষ্ঠিত করে । মুজিব হয়ে ওঠেন বাঙ্গালির প্রাণ পুরুষ ও আশা-আকাংখার মুর্ত প্রতীক ।

সাত মার্চ আমাদের চেতনায় চিরঞ্জীব হয়ে উদ্ভাসিত হতে থাকুক অনন্তকাল ও চিরকাল ধরে ।

অধ্যক্ষ মুজম্মিল আলী: অধ্যক্ষ, চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ, কানাইঘাট, সিলেট এবং দৈনিক শিক্ষার নিজস্ব সংবাদ বিশ্লেষক।

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0034770965576172