হজ নিবন্ধনের সময় ফের বাড়ছে - দৈনিকশিক্ষা

হজ নিবন্ধনের সময় ফের বাড়ছে

নিজস্ব প্রতিবেদক |

করোনা আতঙ্কে কাঙ্ক্ষিত সংখ্যায় হজ নিবন্ধন না হওয়ায় আবারও সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ধর্ম মন্ত্রণালয়। হজ অনিশ্চিত কিংবা কেউ হজ পালনে অপারগ হলে সব টাকা ফেরত দেয়া হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী। হজ এজেন্টদের সংগঠন হাবও জানিয়েছে, এ বছর কেউ হজ পালন করতে না পারলে ওই টাকাতেই আগামী বছর হজে যেতে পারবেন।

হজ ক্যালেন্ডার অনুযায়ী ২ মার্চ থেকে হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন শুরু হয়। প্রথম দফায় ১৫ মার্চ পর্যন্ত নিবন্ধনের সময় দেয়া হলেও করোনার কারণে হজযাত্রা নিয়ে অনিশ্চয়তা থাকায় আগ্রহী অনেকেই নিবন্ধন করেননি। তাই ১০ দিন বাড়িয়ে ২৫ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। কিন্তু করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ায় হজ গমনচ্ছেুদের মনে আতঙ্ক বিরাজ করছে। এ পর্যন্ত মাত্র ৩৫ হাজার জন নিবন্ধন করেছেন। এ পরিপ্রেক্ষিতে আবারো সময় বাড়ছে। ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছেন, নিবন্ধনের নীতি শিথিল করাসহ হজ গমনেচ্ছুরা চাইলে সব টাকা ফেরত কিংবা ওই অর্থে আগামী বছর হজ পালন করতে পারবেন।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনায় আরও পাঁচ দিন বাড়ানোর জন্য আমরা প্রস্তুত আছি। এ পাঁচ দিনের কর্মকাণ্ড দেখে পরবর্তী সিদ্ধান্ত নেয়া যেতে পারে। আমরা নিশ্চয়তার সঙ্গে বলতে চাই, আপনারা নিবন্ধনের জন্য যে সমস্ত টাকা খরচ করবেন, তাদের একটা টাকাও মার যাবে না। যেতে না পারলে যদি আপনারা টাকা ফেরত চান, যখন ফেরত চাইবেন তখনই ফেরত দেয়া হবে।

হজযাত্রীদের আর্থিক কোনো ঝুঁকি নেই জানিয়ে হাব সভাপতি শাহাদাত হোসেন তসলিম বলেন, এজেন্সিগুলোকে এ মুহূর্তে সৌদি আরবে বাড়িভাড়া বা অন্য কোনো খাতে অর্থ খরচ না করার নির্দেশ দেয়া হয়েছে। এক্ষেত্রে হজযাত্রীদের অনুমতি নেয়া হবে।

তিনি বলেন, হজযাত্রীদের নিবন্ধনের সম্পূর্ণ টাকা ব্যাংকে ব্লক করা থাকে। হজযাত্রীদের আর্থিক নিরাপত্তার কথা চিন্তা করে এ বছর সৌদি আরবে যাত্রীদের বাড়ি ভাড়া এখনি নিশ্চিত করা হচ্ছে না। সৌদি আরবের পরিস্থিতি পর্যালোচনা করেই বাড়ি ভাড়া করা হবে।

সাধারণত হজের তিন থেকে চার মাস আগে নিবন্ধনসহ আনুষঙ্গিক প্রক্রিয়া শুরু হয়। এ বছর বাংলাদেশ থেকে ১লাখ ৩৭ হাজার জনের হজ পালনে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0047340393066406