‘৩২ বছরেও বাংলাদেশের কারাগারে জনবল বাড়েনি’ - Dainikshiksha

‘৩২ বছরেও বাংলাদেশের কারাগারে জনবল বাড়েনি’

মাভাবিপ্রবি প্রতিনিধি |

বাংলাদেশে কারাগারে ৩২ বছরেও জনবল বাড়েনি, কিন্তু ধারণ ক্ষমতা ও আয়তন বেড়েছে ১০ গুণ। ১৯৮৪ সালে যে জনবল দিয়ে কারাগার পরিচালিত হতো, আজও সেই জনবল দিয়েই কারাগার চলছে।

সোমবার মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি এন্ড পুলিশ সাযেন্স (সিপিএস) বিভাগের উদ্যোগে সিপিএস বিভাগের মিলনায়তনে ‘বাংলাদেশের কারাগার ব্যবস্থাপনায় চ্যালেঞ্জ’ বিষয়ক সেমিনারের একাডেমিক সেশনে প্রিজন ডিরেক্টরেট এর মহাপরিদর্শক বিগ্রেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন এসব কথা বলেন।

তিনি আরো বলেন, কারাগারে ধারণ ক্ষমতা ৩৪ হাজার কিন্তু বন্ধি রয়েছে ৭৫ হাজার। দেশের ৬৮ কারাগারে মাত্র ১৩ টি অ্যাম্বুলেন্স রয়েছে। মামলার বিচার প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে। এখনও ২০ লক্ষাধিক মামলা পেন্ডিং রয়েছে।

তিনি বলেন, সুশাসন প্রতিষ্ঠা করতে পারলে অপরাধ কমে যাবে। এ জন্য সকলে একত্রে কাজ করতে হবে। তখন হয়তো এ দেশ সত্যিকারের সোনার বাংলায় পরিণত হবে।

সেমিনারে ক্রিমিনোলজি এন্ড পুলিশ সাযেন্স (সিপিএস) বিভাগের চেয়ারম্যান মোছাঃ নুরজাহান খাতুন, সহযোগী অধ্যাপক মুহাম্মদ উমর ফারুক, সহকারী অধ্যাপক মোহাম্মদ জহিরুল ইসলাম, মুহাম্মদ আব্দুল কাদের মিয়া, মোঃ ইসতিয়াক আহমেদ তালুকদার, মোঃ বশির উদ্দিন খান, মুনমন বিনতে আজিজ, সুব্রত ব্যানার্জী প্রমূখ উপস্থিত ছিলেন।

সিপিএস বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা সেমিনারে অংশগ্রহণ করে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.013195037841797