অটিজম প্রকল্প পরিচালক সালমার বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ - বিবিধ - Dainikshiksha

অটিজম প্রকল্প পরিচালক সালমার বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ

নিজস্ব প্রতিবেদক |

ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ (এনএএএনডি) প্রকল্পের পরিচালক বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা সালমা বেগমের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির  বিস্তর অভিযোগ উঠলেও রহস্যজনক কারণে কোনও শাস্তি হয় না। কেনাকাটা থেকে শুরু করে সবকিছুতেই দুর্নীতি আর অনিয়মে চার বছর আগে যাত্রা শুরু হওয়া প্রকল্পটি মুখ থুবড়ে পড়েছে।

সালমা বেগম

প্রকল্পের অগ্রগতি প্রায় শূন্য। এ নিয়ে তীব্র অসন্তোষ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে। মাউশি অধিদপ্তর ও প্রকল্প কর্মকর্তাদের অদক্ষতা, অস্বচ্ছতা ও দলাদলির কারণে প্রতি অর্থবছরেই প্রকল্পের অনুকূলে বরাদ্দকৃত অর্থের সিংহভাগই ফেরত যাচ্ছে। আবার মাউশি অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রণালয় কারও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নিতে পারছে না। এনএএএনডি প্রকল্পটি মাউশি অধিদপ্তরের আওতায় বাস্তবায়ন হচ্ছে।

দেশের অটিজম আক্রান্ত শিশুদের চিকিৎসাসহ  নানা রকম সুবিধা প্রদানের লক্ষ্যে ২০১৪ খ্রিষ্টাব্দে প্রকল্পটি গ্রহণ করে। ৩০৫ কোটি টাকার এই প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ নির্ধারণ করা হয়েছে ২০১৪ খ্রিষ্টাব্দের ডিসেম্বর থেকে ২০১৯ খ্রিষ্টাব্দের ডিসেম্বর পর্যন্ত।

অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও প্রকল্প কর্মকর্তাদের অদক্ষতার কারণে এনএএএনডি’র বাস্তবায়ন অত্যন্ত ধীরগতিতে এগুচ্ছে। এ প্রকল্পের কর্মকর্তারা যখন খুশি অফিসে আসছেন, যাচ্ছেন। এই ধরনের একটি ঘটনায় দুই বছর আগে উপ-পরিচালক শাহনাজ পারভীনকে কারণ দর্শানো নোটিশ দেন পিডি অধ্যাপক সালমা বেগম। পরে শাহনাজ পারভীন কড়া ভাষায় পিডির কারণ দর্শানো নোটিশের জবাব দেন। এক পর্যায়ে মাউশি’র ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপে দ্বন্দ্বের অবসান ঘটে।

একাডেমিক ভবন নির্মাণকাজের উপদেষ্টা নিয়োগের শুরু থেকেই অভিযোগ ওঠে। দেশের স্বনামধন্য একটি প্রতিষ্ঠান মাত্র সাড়ে ছয় কোটি টাকায় করতে আগ্রহী থাকলেও আরেক প্রতিষ্ঠানকে তা প্রায় ১৩ কোটি টাকায় দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন সালমা জাহান। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর অভিযোগ দিয়ে আটকে দেয়া হয় সালমার প্রাথমিক উদ্যোগ।

সালমার মতামত জানার চেষ্টা করেও পাওয়া যায়নি।

 

১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের - dainik shiksha বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা - dainik shiksha তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website