অটোপাসের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

অটোপাসের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

আবুল হোসেন, গাজীপুর প্রতিনিধি |

অটোপাসের দাবিতে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কার্যালয়ের প্রধান ফটকের সামনে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। ইতোমধ্যে অনুষ্ঠিত অনার্স চতুর্থ বর্ষের (সম্মান) পাঁচটি পরীক্ষার ফলের ভিত্তিতে পুরো পরীক্ষার ফল প্রকাশের দাবি জানিয়েছেন তারা। রোববার (১৩ সেপ্টেম্বর) দুপুরে এ দাবি জানিয়ে মানববন্ধন করেন পরীক্ষার্থীরা। যদিও অটোপাসের কোন সুযোগ নেই বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ।

মৌখিক ও বিজ্ঞান বিষয়ের ব্যবহারিক পরীক্ষার ক্ষেত্রেও গড় পদ্ধতি অনুসরন করে ৩০দিনের মধ্যে ফল প্রকাশ করার দাবি জানিয়েছেন মানবন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অনিশ্চিয়তার মধ্যে বিশ্ববিদ্যালয়ের সেশনজট নিরসনে বিকল্প ব্যবস্থায় ফলাফল দেয়ার অনুরোধ জানিয়েছেন তারা। 

মানববন্ধনে অংশ নেয়া চুয়াডাঙ্গা সরকারি কলেজের গণিত বিভাগের শিক্ষার্থী মো. রেজাউল করিম দৈনিক শিক্ষাডটকমকে জানান, বিভিন্ন কলেজে অনার্স চতুর্থ বর্ষের পাঁচটি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর দেশে করোনা ভাইরাস মহামারির কারণে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। কলেজগুলো বন্ধ হওয়ার আগে পাঁচটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষাগুলোর উত্তরপত্র মূল্যায়ন করে বাকি বিষয়ের পরীক্ষার ফল প্রকাশ করার দাবি জানাচ্ছি।

গাজীপুরের ভাওয়াল বদরে আলম কলেজের একই বর্ষের রসায়ন বিভাগের শিক্ষার্থী জানান, অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার সময় করোনা ভাইরাসের মহামারির কারণে তিনটি পরীক্ষা বাকি রেখে সকল শিক্ষা কার্যক্রম বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এ কারণে ৬ মাসেও ওই তিন পরীক্ষা আর অনুষ্ঠিত হয়নি। এখনও যেহেতু বাকি পরীক্ষা নেয়ার মতো পরিবেশ সৃষ্টি হয়নি। আগের পরীক্ষার ফলাফল বিশ্লেষণ কলে অটোপাস দিয়ে দ্রুত ফল প্রকাশ করার দাবি জানিয়েছেন।

 

গাজীপুরের রোভারপল্লী ডিগ্রি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা দৈনিক শিক্ষাডটকমকে জানান, ইতোপূর্বে ১৮আগস্ট ওই ব্যাপারে শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বরাবার স্মারকলিপি দিয়েছেন। এখনো এ  বিষয়ে কোন সিদ্ধান্তের কথা না জানানো রোববার দেশের বিভিন্ন কলেজ শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মানববন্ধন কর্মসূচী পালন করেছেন। 

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ দৈনিক শিক্ষাডটকমকে জানান, পরীক্ষা না দিয়ে অটোপ্রমোশনের কোন সুযোগ নেই। অনুকূল পরিবেশ হওয়ার সাথে সাথে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং ন্যূনতম সময়ের মধ্যে ফল দেয়া হবে। শুধু পাঁচটি বিষয়ের ফল নিয়ে সর্টিফিকেধারী শিক্ষার্থীদের জীবনে এ সনদ কোন কাজে আসবে না, না দেশে না বিদেশে।

সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী - dainik shiksha সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু ২৭ সেপ্টেম্বর - dainik shiksha একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু ২৭ সেপ্টেম্বর জালিয়াতি করে নিয়োগ পাওয়া উপাধ্যক্ষের এমপিও বন্ধ - dainik shiksha জালিয়াতি করে নিয়োগ পাওয়া উপাধ্যক্ষের এমপিও বন্ধ শিক্ষার্থীদের প্রমোশনের গাইডলাইন বানাবে পরীক্ষা সংস্কার ইউনিট - dainik shiksha শিক্ষার্থীদের প্রমোশনের গাইডলাইন বানাবে পরীক্ষা সংস্কার ইউনিট ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি - dainik shiksha ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা - dainik shiksha অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত - dainik shiksha খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা - dainik shiksha স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না please click here to view dainikshiksha website