অডিও ফাঁস,পদত্যাগপত্র দিলেন ইউক্রেইনের প্রধানমন্ত্রী - বিবিধ - দৈনিকশিক্ষা

অডিও ফাঁস,পদত্যাগপত্র দিলেন ইউক্রেইনের প্রধানমন্ত্রী

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রেসিডেন্টের সমালোচনা করা একটি অডিওটেপ ফাঁসের পর পদত্যাগের সিদ্ধান্ত জানিয়েছেন ইউক্রেইনের প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুক।

শুক্রবার প্রেসিডেন্ট ভোলোদমির জেলেনস্কির কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। যদিও পরে হনচারুকের এক কথায় তিনি আদতে পদত্যাগ করতে চান না বলেই আভাস মিলেছে।

জেলেনস্কির কার্যালয় পদত্যাগপত্র পাওয়ার কথা নিশ্চিত করেছে এবং বলেছে, এটি গ্রহণ করা হবে কি না প্রেসিডেন্ট এখন সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

ফাঁস হওয়া অডিওটেপে অর্থনীতি নিয়ে প্রেসিডেন্ট ভোলোদোমির জেলেনস্কির চিন্তা-ভাবনা ‘সেকেলে’ বলে সমালোচনা করতে শোনা গেছে। এ সময় অর্থনীতিতে নিজেও খুব একটা ভালো না বলে স্বীকার করতে শোনা যায় বক্তাকে। অডিও’র ওই কণ্ঠের সঙ্গে প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুকের কণ্ঠের মিল আছে। তবে এটি সত্যিই তার কণ্ঠ কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

অডিওটেপটি গত বছর ডিসেম্বরে জাতীয় বাজেট নিয়ে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং ন্যাশনাল ব্যাংক অব ইউক্রেইনের কর্মকর্তাদের একটি বৈঠকের। গত বুধবার সন্ধ্যায় বিতর্কিত এ অডিওটেপ একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ পাওয়ার পরই হনচারুকের প্রধানমন্ত্রী পদ নিয়ে জল্পনা শুরু হয়।

এরপর এক ফেইসবুক বার্তায় হনচারুক পদত্যাগের ঘোষণা দেন এবং সেখানে তিনি জেলেনস্কির প্রশংসা করেন। তিনি লিখেন, “প্রেসিডেন্টের প্রতি আমাদের সম্মান এবং আস্থার ব্যাপারে কোনোরকম সন্দেহ দূর করার জন্য আমি পদত্যাগপত্র লিখে তা প্রেসিডেন্টের কাছে হস্তান্তর করেছি।”

তবে তিনি পদ ছাড়তে রাজি কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হনচারুক বলেন, “এখনই উপসংহারে চলে যাবেন না।”

তার এ কথায় হনচারুক আসলেই পদত্যাগ করতে চান না কি তার প্রতি প্রেসিডেন্ট জেলেনস্কির আস্থা কতটুকু তা পরীক্ষা করতেই তিনি এ পদত্যাগপত্র দিয়েছেন, তা পরিষ্কার হওয়া যায়নি। হনচারুক নিজেও এ বিষয়ে কিছু বলতে চাননি।

সোশ্যাল মিডিয়ায় হনচারুক লিখেছেন, অডিওটেপটি সরকারি বৈঠকের বেশ কিছু অংশ থেকে সম্পাদিত। তিনি প্রেসিডেন্টকে সম্মান করেন না এমন ধারণা দিতেই এটি তৈরি করা হয়েছে।

গত অগাস্টের নির্বাচনে প্রেসিডেন্ট জেলেনস্কির দল জয়লাভের পর পার্লামেন্ট থেকে প্রধানমন্ত্রী করা হয়েছিল হনচারুককে। কিয়েভের একজন রাজনৈতিক বিশ্লেষক বলছেন, “হনচারুক পদত্যাগপত্র দেওয়া মানেই তিনি সেটি চান তা নয়। বরং এটি তার প্রধানমন্ত্রী পদে থাকার জন্য লড়াইয়ের একটি পন্থা।”

একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে আগামী বাজেট : শিক্ষা খাত পাচ্ছে সাড়ে ৩২ হাজার কোটি টাকা - dainik shiksha আগামী বাজেট : শিক্ষা খাত পাচ্ছে সাড়ে ৩২ হাজার কোটি টাকা বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে - dainik shiksha বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ - dainik shiksha জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ ঢাকা ‍ও সিটি কলেজ ছাত্রদের সংঘর্ষ, দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ঢাকা ‍ও সিটি কলেজ ছাত্রদের সংঘর্ষ, দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে : শিক্ষা উপমন্ত্রী ইবতেদায়ি বৃত্তি পাওয়া সাড়ে ২২ হাজার শিক্ষার্থীর তালিকা - dainik shiksha ইবতেদায়ি বৃত্তি পাওয়া সাড়ে ২২ হাজার শিক্ষার্থীর তালিকা ব্যাংক বন্ধ হলেও আমানতের পুরো টাকা পাওয়া যাবে : কেন্দ্রীয় ব্যাংক - dainik shiksha ব্যাংক বন্ধ হলেও আমানতের পুরো টাকা পাওয়া যাবে : কেন্দ্রীয় ব্যাংক এসএসসি পর্যন্ত বিভাগ বিভাজনের দরকার নেই : প্রধানমন্ত্রী - dainik shiksha এসএসসি পর্যন্ত বিভাগ বিভাজনের দরকার নেই : প্রধানমন্ত্রী ডাকঘর সঞ্চয় স্কিমে সুদ ফের ১১ দশমিক ২৮, বাস্তবায়ন ১৭ মার্চ থেকে - dainik shiksha ডাকঘর সঞ্চয় স্কিমে সুদ ফের ১১ দশমিক ২৮, বাস্তবায়ন ১৭ মার্চ থেকে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ - dainik shiksha মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ করোনা ভাইরাস : প্রাথমিক স্কুলে সচেতনতা বৃদ্ধির নির্দেশ - dainik shiksha করোনা ভাইরাস : প্রাথমিক স্কুলে সচেতনতা বৃদ্ধির নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website