অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগে নিষেধাজ্ঞা আসছে - এমপিও - Dainikshiksha

অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগে নিষেধাজ্ঞা আসছে

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োগের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি হচ্ছে। নতুন এমপিও নীতিমালার ভুল-ক্রটির প্রেক্ষিতে সৃষ্ট সংকট থেকে উত্তরণের জন্য এই নিষেধাজ্ঞা জারি হতে পারে। উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ ও ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ পদে নিয়োগ বন্ধ রাখার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানাবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।  

নাম প্রকাশে অনিচ্ছুক অধিদপ্তরের একজন কর্মকর্তা সোমবার (৬ আগস্ট) দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘গত ১২ জুন জারি করা বেসরকারি স্কুল ও কলেজের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮তে উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ ও ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ নিয়োগের অভিজ্ঞতা ও যোগ্যতা দুই জায়গায় দুই রকমভাবে উল্লেখ করায় উক্ত পদগুলোতে নিয়োগে জটিলতা সৃষ্টি হয়েছে।’ 

তিনি বলেন, নতুন নীতিমালাটি ১২ জুন থেকেই কার্যকর। কিন্তু নীতিমালা জারির কয়েকদিন পর নীতিমালার একটি পৃষ্ঠায় উপাধ্যক্ষ নিয়োগের যোগ্যতার বিষয়ে একটি সংশোধনী দেয়া হয় মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে। অথচ মন্ত্রণালয়েরই অনেক কর্মকর্তা ওই সংশোধনী সম্পর্কে অবগত নন। এ অবস্থায় মাঠ পর্যায়ে নীতিমালার সংস্করণ বাস্তবায়ন হবে তা নিয়ে জটিলতা রয়েছে।

তিনি আরো বলেন, এমপিও নীতিমালায় আরও সংশোধনের কাজ চলমান। এ অবস্থায় সংশোধিত জনবল কাঠামো ও এমপিও নীতিমালা জারি না হওয়া পর্যন্ত উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ ও ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ নিয়োগের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা জারি করার অনুমতি চেয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে চিঠি দেয়ার প্রস্তুতি চলছে। 

জানা যায়, নতুন নীতিমালার পরিশিষ্ট ‘ঘ’ অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের জন্য নিয়োগ-যোগ্যতা, অভিজ্ঞতা ও বেতনস্কেল নির্ধারণ করা হয়। উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ ও ডিগ্রি কলেজের উপাধ্যক্ষের বেতনগ্রেড-৫ অর্থাৎ ৪৩,০০০-৬৯,৮৫০ টাকা। এবং নিয়োগের যোগ্যতা ও অভিজ্ঞতা সমান। কিন্তু পরিশিষ্ট “ঘ’-তে উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ ও ডিগ্রি কলেজের উপাধ্যক্ষের নিয়োগের অভিজ্ঞতা ও যোগ্যতা দুই জায়গায় দুই রকমভাবে উল্লেখ করায় উক্ত পদগুলোতে নিয়োগের ক্ষেত্রে জটিলতার সৃষ্টি হয়েছে।

 

এদিকে কারিগরি ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) কোর্সটিকে সাধারণ স্কুল ও কলেজের জন্য প্রযোজ্য এমপিও ও জনবল কাঠামো নীতিমালায় অন্তর্ভুক্ত করার কথা থাকলেও তা অজ্ঞাত কারণে হয়নি। কারিগরি বিভাগের সচিবসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তারা বিদেশ সফরে ছিলেন। খুব শিগগিরই বিএম কোর্সটিকে সাধারণ নীতিমালায় যুক্ত করে সংশোধনী প্রকাশ করা হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছেন মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা। 

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই - dainik shiksha কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ - dainik shiksha সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website