অনলাইন ক্লাসের নির্দেশনা মানছে না জবি, সমস্যায় শিক্ষার্থীরা - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

অনলাইন ক্লাসের নির্দেশনা মানছে না জবি, সমস্যায় শিক্ষার্থীরা

জবি প্রতিনিধি |

করোনা পরিস্থিতিতে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এরপর গত ২ জুলাই ৯টি নির্দেশনা মেনে অনলাইন ক্লাসের ব্যাপারে সিদ্ধান্ত জানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিকে শিক্ষার্থীদের অভিযোগ, অনলাইন ক্লাস শুরু হলেও নির্দেশনা মানছেন না বিভাগগুলো।

শিক্ষার্থীদের অভিযোগ, ক্লাস শেষে  দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পজেটিভ রিভিউ দিতেও তাদের বাধ্য করা হচ্ছে। কিছু শিক্ষক ক্লাস না নিয়ে ইউটিউব লিংক থেকে শেখার জন্য বলছে। এত করে আমরা শিক্ষার্থীরা বিব্রতবোধ করছি।

বিবৃতিতে প্রথম নির্দেশনা হচ্ছে, অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ইউটিউব/ফেসবুক প্ল্যাটফর্মেও আপলোড করতে হবে যেন শিক্ষার্থীরা যে কোনো সময়ে তা দেখতে পারে। কিন্তু শিক্ষার্থীরা জানান, এই নির্দেশনা মানছেন না বিভাগগুলো। শিক্ষকরা জুমে ক্লাস নিচ্ছেন এবং রেকর্ড করার ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। এতে করে ডিভাইস ও নেটওয়ার্ক সমস্যার কারণে যেসব শিক্ষার্থী ক্লাসে অংশগ্রহণ করতে পারছেন না,তারা বঞ্চিত হচ্ছে।

এদিকে ক্লাস করার জন্য ডিভাইস,নেটওয়ার্ক ও ডাটা কিনতে সামর্থ্যবান না হওয়ায় ৮৭ ভাগ শিক্ষার্থী অনলাইন ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে। সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির এক অনলাইন জরিপে এই তথ্য উঠে এসেছে। এদিকে ক্লাস রেকর্ডের নির্দেশনা থাকা সত্ত্বেও শিক্ষকরা নির্দেশনা মানছেন না। এতে করে এই শিক্ষার্থীরা ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের একাধিক শিক্ষার্থী জানিয়েছেন তারা, অনলাইন ক্লাসে রেকর্ড করে সেটা ফেসবুক ও ইউটিউবে আপলোড করার নির্দেশনা থাকলেও, ফেসবুক ও ইউটিউবে সেগুলো আপলোড করা হয় না। ক্লাস শেষে শিক্ষকরা তাদের ক্লাস নিয়ে প্রশংসামূলক পোস্ট লিখে সেটা ফেসবুকে শেয়ার করার জন্য নির্দেশ দিচ্ছের। কিছু শিক্ষক ক্লাস না নিয়ে ইউটিউব লিংক থেকে শেখার জন্য বলছে। এতে তারা বিব্রতবোধ করছেন বলেও জানান শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, অনলাইন ক্লাস ফেসবুক ও ইউটিউবে আপলোড করার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। প্রত্যেক বিভাগের চেয়ারম্যানকে নির্দেশনা মানার ব্যাপারে আলাদাভাবে বলা হয়েছে। এখন কিছু বিভাগ এই নির্দেশনা মানছে না, সেটা মাত্র জানলাম। এরকম কোনো অভিযোগ আসলে আমরা সংশ্লিষ্ট বিভাগের সাথে কথা বলবো। আমরা এ ব্যাপারে জবাব চাইবো।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website