অনুপাত প্রথা : ৫০ ভাগ প্রভাষককে পদোন্নতির সুপারিশ - এমপিও - দৈনিকশিক্ষা

অনুপাত প্রথা : ৫০ ভাগ প্রভাষককে পদোন্নতির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি এমপিওভুক্ত কলেজ ও সমমানের প্রতিষ্ঠানে কর্মরত প্রভাষকদের পদোন্নতিতে অনুপাতের হারে পরিবর্তন আসছে। এখন থেকে অর্ধেক অর্থাৎ ৫০ শতাংশ প্রভাষক সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। এভাবেই বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা সংশোধনের সুপারিশ করতে যাচ্ছে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন কমিটি। আজ বুধবার (১১ মার্চ) কমিটির পঞ্চম সভায় এমপিও নীতিমালা সংশোধনে সুপারিশগুলো চূড়ান্ত করা হয়েছে। সভায় উপস্থিত একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।  তবে, বেসরকারি প্রভাষকদের দাবি অনুপাত প্রথা বাতিল ও সহযোগী অধ্যাপক এবং অধ্যাপক পদে পদোন্নতি প্রদান।

বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির পঞ্চম সভায় সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন। 

আরও পড়ুন: শিক্ষা উপমন্ত্রীর বাসভবনে চুরি

একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, বুধবার (১১ মার্চ) নীতিমালা সংশোধন কমিটির পঞ্চম সভায় আগের সভাগুলোয় আলোচিত বিষয়ে নতুন করে আলোচনা করে সুপারিশ চূড়ান্ত করা হয়েছে। এসব সুপারিশ লিখিতভাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলকে দেয়া হবে। নীতিমালা সংশোধনের বিষয়ে চূড়ান্ত আলোচনা করে তারা সিদ্ধান্ত দেবেন।  প্রয়োজন হলে অর্থ ও জন প্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথেও তারা আলোচনা করবেন। 

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানায়, সভায় এমপিওভুক্ত কলেজের প্রভাষকদের পদোন্নতির বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। প্রভাষকদের পদোন্নতিতে অনুপাত প্রথা বাতিলের সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। একইসাথে অর্ধেক বা ৫০ শতাংশ প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেয়ার সুপারিশ করা হয়েছে। সভায় আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে।     

এর আগে গত ৭ জানুয়ারি এমপিও নীতিমালা কমিটির চতুর্থ সভা, ২২ ডিসেম্বর তৃতীয়, ১২ ডিসেম্বর দ্বিতীয় সভা এবং ৪ ডিসেম্বর এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভাগুলোর আলোচনা নিয়েই এমপিও নীতিমালা সংশোধনের লিখিত সুপারিশ তৈরি করা হচ্ছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানায় শিক্ষা মন্ত্রণালয় সূত্র। 

গত ১২ নভেম্বর বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। এক মাসের মধ্যে এমপিও নীতিমালা ও জনবল কাঠামো পর্যালোচনা করে প্রয়োজনীয় সংস্কারের সুপারিশ করতে বলা হয়েছে এ কমিটিকে। কমিটিতে ননএমপিও শিক্ষক নেতারাও সদস্য হিসেবে আছেন। স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংস্কারের সুপারিশ করবে এ কমিটি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব মোমিনুর রশিদকে কমিটির আহ্বায়ক করা হয়।

স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় মাদরাসা শিক্ষকদের জুনের এমপিওর জিও জারি - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুনের এমপিওর জিও জারি করোনায় ৪৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৬৬ - dainik shiksha করোনায় ৪৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৬৬ শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website