please click here to view dainikshiksha website

অনুমোদন পাচ্ছে আরও ১৭ বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১০, ২০১৭ - ৩:২৬ অপরাহ্ণ
dainikshiksha print

রাজধানীসহ বিভিন্ন জেলায় নতুন করে আরও ১৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেতে যাচ্ছে। সরকারি দলের এমপি-মন্ত্রীরা পাচ্ছেন এসব বিশ্ববিদ্যালয়। এর মধ্যে রাজধানীতে হবে চারটি। বাকিগুলো রাজধানীর পার্শ্ববর্তী এলাকাসহ বিভিন্ন জেলায় স্থাপন করা হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাড়াবে ১১২টি। নতুন করে রাজধানীতে আর বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন না দিতে সরকারের নীতিগত সিদ্ধান্ত থাকলেও কয়েক দফায় ইতোমধ্যে ঢাকাতে ৬টি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতিগত সিদ্ধান্তে অনুমোদন পেতে যাওয়া এ ১৭টির মধ্যে রাজধানীর বাণিজ্যিক এলাকায় চারটি বিশ্ববিদ্যালয় হবে।

সূত্র জানায়, সরকারদলীয় মন্ত্রী-এমপি ও রাজনৈতিক নেতারা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন পেতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেন। সেই প্রেক্ষিতে আবেদনকারীদের নামে নতুন আরও ১৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদনে প্রধানমন্ত্রী নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে সবুজ সংকেত আসায় ইতোমধ্যে ইউজিসি আটটি বিশ্ববিদ্যালয় পরিদর্শন প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে।

এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা আশায় আমরা ১৭টির মধ্যে আটটির পরির্দশন কাজ শেষ করেছি। ইতোমধ্যে সেসব প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বিভিন্ন ঠিকানা ও নানা ভুল-ভ্রান্তি থাকায় বাকিগুলোর পরিদর্শন কাজ এখনো শেষ করা সম্ভব হয়নি। বিষয়গুলো সংশোধন করে পাঠানো হলে পর্যায়ক্রমে সব প্রক্রিয়া শেষ করা হবে। শিক্ষা মন্ত্রণালয় প্রতিবেদনগুলো পর্যবেক্ষণ করে যথাযথ ব্যবস্থা নেবে।

সম্প্রতি নতুন করে ৬টি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়া হয়। সব মিলিয়ে বর্তমানে ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। আর এই ১৭টি প্রতিষ্ঠা হলে দেশে মোট বেসরকারি বিশ্ববিদ্যালয় হবে ১১২টি।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন