অপরাধে জড়াচ্ছে শিক্ষার্থীরা - কলেজ - Dainikshiksha

অপরাধে জড়াচ্ছে শিক্ষার্থীরা

রাজশাহী প্রতিনিধি |

রাজশাহীতে শিক্ষার্থীদের বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ার প্রবণতা বাড়ছে। কখনো চুরি, ছিনতাই ও মাদকবহনের মত অপরাধের সাথে সম্পৃক্ত হচ্ছেন তারা। শুধু তাই নয়, জাল টাকা তৈরির মতো অপরাধেও জড়িয়ে পড়ছেন তারা। সম্প্রতি রাজশাহীতে এমন কিছু শিক্ষার্থীদের গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। 

চলতি বছরের ১৯ মার্চ রাজশাহীতে জাল টাকা তৈরি চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের কাছ থেকে ৮ লাখ ১২ হাজার জাল টাকা উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে একজন সুমন রানা (২৪) পবা উপজেলার হরিয়ান পশ্চিমপাড়া গ্রামের রেজাউল করিম রেজুর ছেলে। সুমন রানা রাজশাহী কলেজ থেকে পড়াশোনা শেষ করেছেন। রাজশাহীর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানা যায়। 

সংবাদ সম্মেলনে মহানগর ডিবি পুলিশের উপ-কমিশনার আবু আহাম্মদ আল মামুন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ৮১২টি ১ হাজার টাকার জাল নোটসহ তাদেরকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তাদের দেয়া তথ্যের ভিত্তিতে সুমন রানার দোতলা বাড়ির নিচতলা থেকে জাল নোট তৈরির প্রিন্টার ও কাগজসহ বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়।

এছাড়া গত ২১ জুলাই রাজশাহী রামচন্দ্রপুর বউ বাজারের একটি দোতলা বাড়িতে অভিযান চালিয়ে জাল রুপি ও রুপি তৈরির সরঞ্জামাদিসহ তিন জনকে আটক করেছে র‌্যাব। আটককৃতদের মধ্যে রুবেল হোসেন রাজশাহীর গোদাগাড়ী সরকারি ডিগ্রি কলেজের অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী। 

র‌্যাব-৫ এর ভারপ্রাপ্ত অধিনায়ক স্কোয়াড্রন লিডার সাঈদ আব্দুল্লাহ আল মুরাদ বিষয়টি নিশ্চিত করে বলেন, রুবেল হোসেনকে এর আগে চাঁপাইনবাবগঞ্জে জাল টাকা তৈরির সময় আটক করা হয়। পরে জেল থেকে বের হয়ে সে আবার এই অপরাধে জড়িয়ে পড়ে। 

চলতি বছরের ৩১ জুলাই রাজশাহীর সাহেববাজার স্বর্ণকার পট্টির দুটি সোনার দোকান থেকে তিনটি স্বর্ণের আংটি চুরির সময় ধরা পড়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুই শিক্ষার্থী। স্বর্ণকার পট্ট্রির জামান জুয়েলার্স ও অর্চনা জুয়েলার্সে আটকে রাখা হয় শিক্ষার্থী তাসমী তামান্না তৃষা ও সাহিদা মঞ্জুরী বিলকিসকে। পরে আটককৃতদের পরিবারের লোকজন জুয়েলার্স মালিক সমিতির সঙ্গে কথা বলে মীমাংসা করে নেন। বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির রাজশাহীর সভাপতি আসলাম সরকার।

আসলাম সরকার দৈনিক শিক্ষাকে জানায়, ওই দুই রাবি ছাত্রীর বাবা-মা এসে কান্নাকাটি করছিলো। আর তারা আংটিগুলো ফেরত দিলো। তাই জুয়েলার্সের মালিকদের পক্ষে কোন অভিযোগ করা হয়নি।
  
গত ৪ জুলাই মোবাইল চুরির দায়ে বাংলাদেশ পলেটেকনিক ইন্সিটিউটটের ছাত্র কাফি রহমান (২২) ও ঢাকাস্থ ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নুর হাসান শান্তকে (২১) স্থানীয়রা আটক করে মতিহার থানা পুলিশে দেয়। বিষয়টি মতিহার থানার অফিসার ইনচার্জ হাফিজুর রহমান নিশ্চিত করেন।

গত ২৪ জুলাই বুধবার নগরীর বিনোদপুর এলাকা থেকে ৮৪০পিস ইয়াবাসহ দুই ছাত্রলীগ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন, ছাত্রলীগ নেতা শেখ শিহাব উদ্দীন অনিক (২৩) ও নুর ইসলাম অভি (২২)। এদের মধ্যে অনিক রাজশাহী পলিটেকনিক ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। সে নগরের চন্ডিপুর এলাকার বাবর উদ্দীন শেখের ছেলে। আর অভি নগরের বরেন্দ্র কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র ও ছাত্রলীগ নেতা। সে নগরের ভাটাপাড়া মিঠুর মোড় এলাকার রফিকুল ইসলামের ছেলে। মতিহার থানার অফিসার ইনচার্জ (ওসি) হাফিজুর রহমান নিশ্চিত করেন।

তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website