অবহেলার আরেক নাম সাত সরকারি কলেজ - মতামত - দৈনিকশিক্ষা

অবহেলার আরেক নাম সাত সরকারি কলেজ

দৈনিকশিক্ষা ডেস্ক |

রাজধানী ঢাকার সাত সরকারি কলেজকে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়। এর পর থেকেই নানা অবহেলার শিকার হতে হয়েছে সরকারি সাত কলেজকে। দেরিতে পরীক্ষা হওয়া, রেজাল্ট বিড়ম্বনা, নির্দিষ্ট সিলেবাস না পাওয়া নিয়েই শুরু সাত কলেজের পথচলা। রোববার (১৮ অক্টোবর) ইত্তেফাকের এক চিঠিতে এ কথা জানা যায়।

চিঠিতে আরও জানা যায়, ২০১৭ সালের জুলাইয়ে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের রেজাল্ট প্রকাশের জন্য পাঁচ দফা দাবিতে শাহবাগে অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভের সময় পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের শেলে চোখ হারান তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান। সে ঘটনার পর অধিভুক্তদের প্রতি কর্তৃপক্ষীয় সামান্য নজর এলেও ২০১৭-২০১৮ সেশনের শিক্ষার্থীদের পোহাতে হয়েছে নিদিষ্ট সিলেবাস না পাওয়ার বিড়ম্বনা।

বিড়ম্বনা যেন সাত সরকারি কলেজের পিছু ছাড়ছে না। করোনাকালে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি অধিভুক্ত সাত কলেজেও শুরু হয় অনলাইনে ক্লাস। প্রাথমিক মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য শিক্ষাবোর্ড থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। সিদ্ধান্ত হয়েছে এইচএসসি পরীক্ষার্থীদের বিষয়েও। কিন্তু অধিভুক্ত ১ লাখের বেশি শিক্ষার্থীর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কোনো নির্দেশনা আসেনি! এ অবস্থায় সাত কলেজের শিক্ষার্থীরা তাকিয়ে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে। আশা করি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশু নির্দেশনা আমাদের অনিশ্চয়তা দূর করবে।

লেখক: রাব্বি হাসান

শিক্ষার্থী, সরকারি তিতুমীর কলেজ, ঢাকা

১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু - dainik shiksha ১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা - dainik shiksha সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু - dainik shiksha আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ - dainik shiksha রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান - dainik shiksha পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান please click here to view dainikshiksha website