অভিন্ন কর্মঘন্টার দাবিতে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা পরিষদের মানববন্ধন ২১ মার্চ - সমিতি সংবাদ - Dainikshiksha

অভিন্ন কর্মঘন্টার দাবিতে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা পরিষদের মানববন্ধন ২১ মার্চ

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশের প্রাথমিকে অভিন্ন কর্মঘণ্টা ও শিশুবান্ধব সময়সূচির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদ।  ২১ মার্চ সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এ মানববন্ধন কর্মসূচি পালন করবেন।   

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকালে ঢাকার খিলগাঁওস্থ হুসাইন মুহাম্মদ এরশাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে চলমান সময়সূচি শিশুদের উপযোগী নয়। তাছাড়া প্রাথমিক স্তরে এক এক ধরনের প্রতিষ্ঠানে এক এক ধরনের সময়সূচি বিদ্যমান। বিশেষ করে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর সময়সূচি একটানা দীর্ঘ। এতে করে শিশুদের লেখাপড়ার পাশাপাশি মানসিক উৎকর্ষ সাধনে খেলাধুলা ও শিল্পকলা চর্চার পথ অনেকটা রুদ্ধ। সে কারণে সারাদেশের প্রাথমিক স্তরের সকল শিক্ষা প্রতিষ্ঠানে (কিন্ডার গার্টেন, প্রাথমিক বিদ্যালয়, স্বতন্ত্র এবতেদায়ি মাদরাসা ও মাধ্যমিক স্তরের প্রাথমিক শাখাসমূহ ইত্যাদি) অভিন্ন কর্মঘণ্টা ও শিশুবান্ধব সময়সূচি চালুর আহ্বান জানিয়েছেন পরিষদের নেতৃবৃন্দ। 

একই সাথে তারা শিক্ষার্থীদের বইয়ের বোঝা কমানো এবং প্রাথমিক শিক্ষায় বিরাজমান সকল ধরণের বৈষম্য দূরীকরণেরও আহ্বান জানান। 

কর্মসূচি সফল করতে এবং সংগঠনের সাংগঠনিক কর্মতৎপরতা বৃদ্ধির লক্ষে কয়েকটি জেলায় সাংগঠনিক সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়। জেলাগুলো হচ্ছে- ময়মনসিংহ (১৫ ফেব্রুয়ারি), গাইবান্ধা (২২ ফেব্রুয়ারি), নেত্রকোনা (২৩ ফেব্রুয়ারি), পিরোজপুর (১ মার্চ) ও ঠাকুরগাঁও (৪ মার্চ)। এসকল সভায় সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। অন্যান্য জেলাগুলির আহ্বায়ক ও সদস্য সচিবকে স্ব-স্ব জেলায় সভার তারিখ নির্ধারণ করে কেন্দ্রীয় কমিটিকে অবহিত করতে বলা হয়েছে। 

বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদের আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব সুব্রত রায়, সিনিয়র যুগ্ম আহ্বায়ক গোলাম মোস্তফা, যুগ্ম আহ্বায়ক গোলাম মোস্তফা (ময়মনসিংহ), সেলিম মুজাহিদ, কেন্দ্রীয় কমিটির সদস্য মো. মাসুদুর রহমান, আব্দুল বাতেন জোমাদ্দার, মো. সাখাওয়াত হোসেন, আব্দুল ওয়াদুদ, মো. গোলাম রাব্বানী প্রমুখ। 

নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ - dainik shiksha নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাস মূল্যায়নে কমিটি গঠন - dainik shiksha তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাস মূল্যায়নে কমিটি গঠন ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না - dainik shiksha ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে - dainik shiksha দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য - dainik shiksha সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website