আইএস বধূ শামীমা ব্রিটেনে ফিরতে পারবেন - বিবিধ - দৈনিকশিক্ষা

আইএস বধূ শামীমা ব্রিটেনে ফিরতে পারবেন

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগম আইনি লড়াইয়ে জিতেছেন। ব্রিটেনের আপিল আদালত রায় দিয়েছেন, সরকার তার নাগরিকত্ব বাতিলের যে সিদ্ধান্ত নিয়েছে তার বিরুদ্ধে লড়ার জন্য তিনি ব্রিটেনে ফিরতে পারবেন। খবর বিবিসির।

বিশ বছর বয়সী শামীমা এবং আরও দুই স্কুলছাত্রী ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীতে যোগদানের জন্য ২০১৫ সালে লন্ডন থেকে সিরিয়ায় পাড়ি দিয়েছিলেন। তিনি সেখানে এক আইএস জঙ্গিকে বিয়ে করেন। এ কারণে তিনি আইএস বধূ হিসেবেও পরিচিতি পান। সিরিয়ার একটি শরণার্থী শিবিরে শামীমাকে খুঁজে পাওয়ার পর সাবেক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ নিরাপত্তার কারণ দেখিয়ে তার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করে দেন। শামীমা ব্রিটিশ সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানান। তার আইনজীবী যুক্তি দেন, ওই সিদ্ধান্ত অবৈধ। কারণ এই সিদ্ধান্তের কারণে তিনি রাষ্ট্রহীন হয়ে পড়েছেন। আপিল আদালতের শুনানিতে শামীমার আইনজীবী যুক্তি দেন, তাকে যুক্তরাজ্যে ফিরতে না দিলে উত্তর সিরিয়ার শিবিরে থাকা অবস্থায় তার পক্ষে আইনি লড়াই চালানো কার্যত সম্ভব নয়।

আন্তর্জাতিক আইন অনুযায়ী কারও নাগরিকত্ব বাতিল তখনই আইনানুগ, যখন সেই ব্যক্তি আইনত আরেকটি দেশের নাগরিকত্ব পেতে পারে। গত ফেব্রুয়ারি মাসে ব্রিটেনের আদালত রায় দেন, শামীমার নাগরিকত্ব বাতিল বৈধ। কারণ তিনি 'বংশগতভাবে বাংলাদেশের নাগরিক।'

তবে বাংলাদেশ সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে, শামীমার বিষয়টি ব্রিটেনের অভ্যন্তরীণ এবং এর সঙ্গে বাংলাদেশের কোনো সম্পৃক্ততা নেই। শামীমাকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলেও সরকার জানিয়ে দিয়েছে।

সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী - dainik shiksha সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা - dainik shiksha অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা - dainik shiksha অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত - dainik shiksha খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত শিক্ষকের মান নিয়ে ৯২ শতাংশ শিক্ষার্থীর অসন্তোষ - dainik shiksha শিক্ষকের মান নিয়ে ৯২ শতাংশ শিক্ষার্থীর অসন্তোষ স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা - dainik shiksha স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না please click here to view dainikshiksha website