আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু - কলেজ - দৈনিকশিক্ষা

আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ভর্তির ফরম অনলাইনে পাওয়া যাচ্ছে। গত ১০  নভেম্বর থেকে অনলাইনে ভর্তির আবেদন জমা নেয়া শুরু হয়েছে। ২০ নভেম্বর রাত ১২ টা  পর্যন্ত অনলাইনে (www.idealschoolandcollege.edu.bd) ভর্তির আবেদন ও ফরম পূরণ করা  যাবে। শনিবার (১০ নভেম্বর) স্কুলের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানা গেছে, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে প্রথম শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত মতিঝিল, মুগদা ও বনশ্রী শাখায় শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে মতিঝিল শাখায় প্রভাতী ও দিবা শাখার বাংলা ভার্সনে প্রথম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ৬৬০টি আসন, বনশ্রী শাখায় প্রভাতী ও দিবা শাখায় ৯০০টি এবং মুগদা শাখার প্রভাতী ও দিবা শাখায় ৬১০টি শূন্য আসন রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মতিঝিল শাখায় ইংলিশ ভার্সনে বালক-বালিকা মিলে ৩১০টি ও বনশ্রী শাখায় ইংলিশ ভার্সনে ৬৯০টি শূন্য আসনে প্রথম শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ভর্তি করা হবে। ভর্তি নীতিমালা অনুযায়ী, স্কুলের আশপাশের এলাকার জন্য ৪০ শতাংশ কোটা নির্ধারিত থাকবে। এছাড়াও ভর্তির ক্ষেত্রে বিভিন্ন ক্যাটাগরিতে ১১ শতাংশ কোটা রাখা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জেএসসি-জেডিসির ফল প্রকাশের পর নবম শ্রেণিতে ভর্তির জন্য ৩ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। শিক্ষা বোর্ডের মেধা তলিকার ভিত্তিতে ভর্তি করা হবে নবম শ্রেণিতে। বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য জিপিএ ৫ ও ব্যবসায় শিক্ষায় জিপিএ ৪ দশমিক ৫ চাওয়া হয়েছে।

১০ থেকে ২০ নভেম্বর পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হবে। প্রতিটি আবেদন বাবদ ২০৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদন গ্রহণ শেষে স্কুলটির তিনটি শাখায় আলাদাভাবে ১০ ও ১১ ডিসেম্বর প্রথম শ্রেণির লটারির আয়োজন করা হবে। লটারির ফল সেদিন বিকালে ঘোষণা করা হবে। দ্বিতীয় থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হবে। তিনটি শাখায় ১২, ১৩ ও ১৪ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফল প্রকাশ করা হবে যথাক্রমে ১৯, ২০ ও ২১ ডিসেম্বর। সকল অসম্পূর্ণ ফরম বাতিল বলে গণ্য করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহিন আরা বেগম বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা থাকায় আমাদের সব বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে। তবে লটারি ১০ ও ১১ ডিসেম্বর এবং ভর্তি পরীক্ষা ১২ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত তিনটি শাখায় আলাদা আলাদাভাবে আয়োজন করা হবে।’

শাহিন আরা বেগম বলেন, ‘আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করেছি। এ সময়ে লটারি ও পরীক্ষা নিতে কোনও সমস্যা হবে না। জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশের পর, নবম শ্রেণিতে ভর্তির জন্য আবেদন কার্যক্রম শুরু করা হবে।’

 

 

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website