আইসিটি শিক্ষকদের এমপিওভুক্তির আদেশ - এমপিও - Dainikshiksha

আইসিটি শিক্ষকদের এমপিওভুক্তির আদেশ

শফিকুল ইসলাম |

নিম্ন মাধ্যমিক স্তরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের সহকারী শিক্ষকদের এমপিওভুক্তির আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (১০ অক্টোবর)  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ আদেশ জারি করা হয়।

আরও পড়ুন: এমপিওভুক্তির জটিলতা কাটল আইসিটি শিক্ষকদের

আদেশে বলা হয়, নিম্ন মাধ্যমিক স্তরে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সহকারী শিক্ষক পদে ২০১২ খ্রিস্টাব্দ থেকে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্তদের এমপিওভুক্ত করা যাবে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০১৮ জারি হওয়ার পর বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে সহকারী শিক্ষকের (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) শূন্য পদ পূরণ করতে হবে বলেও শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে।

আরও পড়ুন: এমপিওভুক্ত হচ্ছেন নিম্ন মাধ্যমিকের আইসিটি শিক্ষকরা

উল্লেখ্য, গত ১২ জুন জারি করা হয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮। এ নীতিমালার আলোকে গত ৬ আগস্ট বেসরকারি নিম্ন মাধ্যমিক এমপিওভুক্ত বিদ্যালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক পদটি প্যাটার্নভুক্ত ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। ৬ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে ‘নিম্ন মাধ্যমিকের আইসিটি শিক্ষকদের এমপিওভুক্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাবে’ বলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানানো হয়। 

জানা গেছে, ২০১৬ খ্রিস্টাব্দের ২৮ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক পরিপত্রে তথ্য ও যোগাযাগ প্রযুক্তি বিষয়ে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বেতন ভাতাদি নিজ নিজ প্রতিষ্ঠান বহন করবে বলে জানানো হয়েছিল। কিন্তু ১২ জুন নীতিমালা জারি করে এ অবস্থার পরিবর্তন এনেছে সরকার।  

পেন্সিলে লেখা যাবে না স্কুল ভর্তি পরীক্ষায় - dainik shiksha পেন্সিলে লেখা যাবে না স্কুল ভর্তি পরীক্ষায় আগামী বছর সব স্কুলে একযোগে প্রাক প্রাথমিকে শিক্ষক নিয়োগ - dainik shiksha আগামী বছর সব স্কুলে একযোগে প্রাক প্রাথমিকে শিক্ষক নিয়োগ এক নজরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার নম্বর বিভাজন - dainik shiksha এক নজরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার নম্বর বিভাজন ভিকারুননিসার অডিট রিপোর্ট, শাখা খোলার কাগজপত্র চেয়েছে ঢাকা বোর্ড - dainik shiksha ভিকারুননিসার অডিট রিপোর্ট, শাখা খোলার কাগজপত্র চেয়েছে ঢাকা বোর্ড কে এই নাজনীন ফেরদৌস? - dainik shiksha কে এই নাজনীন ফেরদৌস? জাল সনদ বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ - dainik shiksha জাল সনদ বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর - dainik shiksha প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর নবসৃষ্ট পদে নিয়োগে ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha নবসৃষ্ট পদে নিয়োগে ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা - dainik shiksha বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা নিতে নির্দেশ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা নিতে নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website