আইসোলেশন ওয়ার্ড থাকলেও নেই চিকিৎসা উপকরণ! - বিবিধ - দৈনিকশিক্ষা

আইসোলেশন ওয়ার্ড থাকলেও নেই চিকিৎসা উপকরণ!

খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি |

কুষ্টিয়ার খোকসা উপজেলা বিদেশ ফেরত ৬৪ জনের মধ্যে ২৮ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। হোম কোয়ারেন্টিনের আইন লঙ্ঘন করায় ৪ জন প্রবাসীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যার আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হলেও নেই পরীক্ষা নিরীক্ষা করে রোগ নির্ণয়ের ব্যবস্থাসহ চিকিৎসা উপকরণ। নেই চিকিৎসকদের নিরাপত্তা পোশাক।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, করোনা আক্রান্তদের জরুরি চিকিৎসার জন্য ইতোমধ্যেই খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যার আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে। তবে রোগ নির্ণয়ের কিট, রোগীদের জন্য পর্যাপ্ত অক্সিজেন, আইসোলেশন ওয়ার্ডের রোগীদের জন্য কোনো প্রকার অতিরিক্ত ওষুধের বরাদ্দ দেয়া হয়নি। চিকিৎসক নার্সদের নিরাপত্তা পোশাক সরবরাহ করা হয়নি বলে একাধিক সূত্র জানায়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি ও বর্হির বিভাগে কর্মরত চিকিৎসকরা সব ধরনের রোগীর চিকিসৎসা দিচ্ছে। তবে সেখানে কর্তব্যরত চিকিৎসকদের ব্যক্তিগত সুরক্ষার পোশাকসহ কোন প্রকার সুরক্ষার ব্যবস্থা নেই। একই হাল সাধারণ ওয়ার্ডে কর্মরত নার্সদের ক্ষেত্রেও।

থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মজিবর রহমান জানান, সদ্য দেশে ফেরা প্রবাসীদের বাড়িতে লাল পতাকা ও স্টিকার লাগিয়ে দেয়া হচ্ছে। মুহূর্তে সরেজমিন ও ফোনে তাদের অবস্থান তদারকি করা হচ্ছে। বিপদকালীন যেসব প্রবাসীরা দেশে ফিরেছেন তাদের হোম কোয়ারেন্টিনে রাখার জন্য পুলিশ জনপ্রতিনিধি ও প্রশাসনিক কর্মকর্তারা সার্বক্ষণিক কাজ করে চলেছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কামরুজ্জামান সোহেল বলেন, এ উপজেলায় ২৩ মার্চ পর্যন্ত করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়নি। সদ্য দেশে ফেরা প্রবাসীদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যার আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে। তবে ডাক্তার ও নার্সদের সুরক্ষা পোশাক না থাকলেও নিজেদের এপ্রন ও হ্যান্ড গ্লবস, মাক্স ব্যবহার করেই তারা নিজেদের সুরক্ষার চেষ্টা করছেন।

নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না - dainik shiksha নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার - dainik shiksha করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত - dainik shiksha করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা - dainik shiksha দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া - dainik shiksha শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু - dainik shiksha করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website