আছরের পর ‘আম বয়ান’ শুরু - বিবিধ - Dainikshiksha

বিশ্ব ইজতেমাআছরের পর ‘আম বয়ান’ শুরু

নিজস্ব প্রতিবেদক |

এবারের বিশ্ব ইজতেমায় সরকার দুই পক্ষকে দুই দিন করে মোট চার দিন সময় নির্ধারণ করে দেন। কিন্তু নিজেরা আগে পিছে আরো একদিন করে বাড়িয়ে মোট ছয় দিন ইজতেমা করার প্রস্তুতি নিয়েছিলেন উভয় গ্রুপ। গত রোববার (১০ ফেব্রুয়ারি) বেফাকের শীর্ষ ওলামায়ে কেরামের এক বৈঠকে বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) থেকেই ইজতেমা শুরু করার ঘোষণা দেওয়া হয় এবং সে অনুযায়ি আজ আছরের পর থেকে শুরু হবে আম বয়ান।

পূর্বপ্রস্তুতি অনুযায়ী প্রথম পক্ষের বয়ান আজ বাদ ফজর শুরু হওয়ার কথা থাকলেও সরকারের নির্দেশনার কারণে তা হয়নি। এ ব্যাপারে আয়োজক কমিটির সঙ্গে যোগাযোগ করলে তাদের পক্ষ থেকে বলা হয়, সাদপন্থীদের আপত্তির কারণে আজ বাদ ফজর বয়ান শুরু হওয়ার কথা থাকলেও তা হয়নি। মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে গেলেও আগত সাথীরা সময় কাটাচ্ছেন মসজিদওয়ারী বয়ান ও ব্যক্তিগত তেলাওয়াত-জিকিরে। 

এ ব্যাপারে কাকরাইল মসজিদের খতিব ও তাবলিগের শূরা সদস্য মাওলানা যুবায়ের সাহেবের ছেলে মাওলানা হানজালার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ফজর বাদ বয়ান হওয়ার কথা থাকলেও দ্বিতীয় পক্ষের আপত্তির প্রেক্ষিতে সরকার আসরের পর শুরু করার নির্দেশ দেয়। সাথীরা এখন মসজিদওয়ারী বয়ানে সময় কাটাচ্ছেন। আজ আসরের পর থেকে আনুষ্ঠানিকভাবে বয়ান শুরু হবে ইনশাআল্লাহ।

বয়ান বিলম্বিত হওয়ায় মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ময়দানে আগত অনেকে। এ ব্যাপারে মধুমিতা রোডের সরকার বাড়ি মসজিদের খতিব মুফতি খুরশিদ আলম কাসেমী জানান, বয়ান বিলম্বিত হওয়ায় সাথীদের মধ্যে কিছুটা শংকা কাজ করছে। তবে শেষ পর্যন্ত ইজতেমা হচ্ছে এতেই খুশি আমরা।

প্রসঙ্গত, গতবারের মতো ভারতের মাওলানা সাদ এবারো ইজতেমায় অংশ নিচ্ছেন না। তার পরিবর্তে দেশের মুরব্বিরাই দুই পক্ষের আখেরি মুনাজাত করবেন।

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই - dainik shiksha কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ - dainik shiksha সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website