আজিজুল হক কলেজে আরও ১৯ বিষয়ে অনার্স কোর্স চালু হচ্ছে - কলেজ - Dainikshiksha

আজিজুল হক কলেজে আরও ১৯ বিষয়ে অনার্স কোর্স চালু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

উত্তরাঞ্চলের বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ। ৩৫ হাজারেরও বেশি শিক্ষার্থী এই প্রতিষ্ঠানে পড়াশোনা করেন। এখানে ২৩টি বিষয়ে রয়েছে অনার্স কোর্স। এবার নতুন করে আরও ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর প্রস্তাব করা হয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয়ই কলেজটিতে নতুন নতুন বিষয়ে অনার্স কোর্স চালু করতে চায়। এজন্য মন্ত্রণালয়ের কলেজ শাখা থেকে চলতি বছরের ১১ জুলাই অধ্যক্ষের কাছে নির্ধারিত ছকে তথ্য চাওয়া হলে কলেজ প্রশাসন ১৭ জুলাই নির্ধারিত ছকে তা পাঠিয়ে দিয়েছে। 
 
কলেজের সূত্র জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে কলেজ প্রশাসন প্রতিষ্ঠানটির শিক্ষার্থী সংখ্যা, বর্তমানে যেসব বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে, আগামীতে কোন কোন বিষয় চালু করা প্রয়োজন তার বিবরণ এবং মোট শিক্ষকের সংখ্যাসহ ভৌত অবকাঠামোগত সুবিধার কথা উল্লেখ করে গত ১৭ জুলাই একটি প্রস্তাবনা ঢাকায় পাঠিয়েছে।

নতুন যে ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর প্রস্তাব করা হয়েছে সেগুলো হলো- কম্পিউটার বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, মৃত্তিকা বিজ্ঞান, প্রাণ-রসায়ন, নৃ-বিজ্ঞান, লাইব্রেরি ও তথ্য বিজ্ঞান, বিএড, গার্হস্থ্য অর্থনীতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, আইন, ফিশারিজ, পপুলেশন সাইন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ফ্যাশন ডিজাইন, ব্যাংকিং ও বিমা, সঙ্গীত ও নাট্যকলা, গ্রাফিক্স ডিজাইন, গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং প্রফেশনাল বিবিএ।

তৃতীয় শ্রেণি পর্যন্ত মূল্যায়নের পদ্ধতি খুঁজছে এনসিটিবি - dainik shiksha তৃতীয় শ্রেণি পর্যন্ত মূল্যায়নের পদ্ধতি খুঁজছে এনসিটিবি নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ - dainik shiksha নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না - dainik shiksha ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে - dainik shiksha দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য - dainik shiksha সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website