আজ এসএসসির ফল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী - এসএসসি/দাখিল - দৈনিকশিক্ষা

আজ এসএসসির ফল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ রোববার (৩১ মে)। শিক্ষা মন্ত্রণালয় থেকে সব প্রস্তুতি নেয়া শেষ। এখন শুধু ঘোষণার অপেক্ষা।

রোববার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল ঘোষণা করবেন। এরপর সকাল ১১টায় এসএসসি ও সমমান পরীক্ষার বিস্তারিত ফলাফল ফেসবুক লাইভে তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ মার্চ। এ বছর ৯টি সাধারণ বোর্ডের অধীনে ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠান থেকে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র, ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী। এছাড়াও দাখিলে এবার ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন পরীক্ষা দেয়। এবার মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী।

এদিকে, গত কয়েক বছর ধরেই পাবলিক পরীক্ষাগুলোর ফল ৬০ দিনের মধ্যে প্রকাশ হয়ে আসছে। এবারও সেই প্রস্তুতি ছিল শিক্ষা বোর্ডগুলোর। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকলে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। দেশব্যাপী গণপরিবহনও বন্ধ হয়ে যায়। শিক্ষা বোর্ডগুলো বলছে, বিশেষ করে গণপরিবহন বন্ধ হয়ে যাওয়ায় তারা উত্তরপত্র আনা-নেয়ার কাজটি করা যায়নি। পরে ডাক বিভাগের সহায়তায় তারা সেগুলো পেয়েছেন। সে কারণেই ফল প্রকাশে দেরি হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত উচ্চতর গ্রেড পাচ্ছেন ৬ হাজার ৪১০ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ৬ হাজার ৪১০ শিক্ষক সরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি ‘সরকারিকরণের আদেশ জারির দিন থেকে শিক্ষকদের আর্থিক সুবিধা দেয়ার চেষ্টা চলছে’ - dainik shiksha ‘সরকারিকরণের আদেশ জারির দিন থেকে শিক্ষকদের আর্থিক সুবিধা দেয়ার চেষ্টা চলছে’ দুর্নীতিবাজ কর্মচারীরা ফিরে আসছে শিক্ষা ভবনে, মাদরাসা শাখার কাজ কি? - dainik shiksha দুর্নীতিবাজ কর্মচারীরা ফিরে আসছে শিক্ষা ভবনে, মাদরাসা শাখার কাজ কি? রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website