আজ বিশ্বকবির প্রয়াণ দিবস - বিবিধ - দৈনিকশিক্ষা

আজ বিশ্বকবির প্রয়াণ দিবস

নিজস্ব প্রতিবেদক |

এ দেশের শিল্প-সংস্কৃতি ও সাহিত্যের পরতে পরতে তিনি মিশে আছেন নান্দনিক ও শৈল্পিক স্বকীয়তায়। তিনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। আজ ২২ শ্রাবণ। তাঁর ৭৯তম প্রয়াণবার্ষিকী। বঙ্গাব্দ ১৩৪৮ সালের শ্রাবণের বর্ষণমুখর এই দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে তিনি ইহধামের মায়া ত্যাগ করেন। তখন তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

সাহিত্য ও সংস্কৃতিতে জীবনকে উপভোগ করার অভিপ্রায়ে কবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, ‘মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবার চাই’। জীবনকে অনেক ভালোবাসতেন বলেই মৃত্যু নিয়ে কবির এই লেখা।

বাংলা ও বাঙালি মিশে ছিল কবিগুরুর সৃজনশীল রচনার গভীরে। যার কারণে তিনি লিখেছিলেন, ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’। পরবর্তী সময়ে কবির অমর এই সৃষ্টিকে বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে গ্রহণ করা হয়। এ ছাড়া ভারত ও শ্রীলঙ্কার জাতীয় সংগীতের রচয়িতাও তিনি।

রবীন্দ্রনাথ ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। তাঁকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তাঁর জীবদ্দশায় ও মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়।

১৯১৩ খ্রিষ্টাব্দে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। বৈশ্বিক দুর্যোগ করোনা মহামারীর সংক্রমণ ঠেকাতে এ বছর ভার্চুয়ালি পালন করা হবে কবির প্রয়াণবার্ষিকী। বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ তাদের ফেসবুক পেজে বিশেষ লাইভ সংগীতানুষ্ঠান ও আলোচনা প্রচার করবে।

এ ছাড়া বিটিভিসহ বিভিন্ন স্যাটেলাইট টিভি চ্যানেলও প্রচার করবে কবির প্রয়াণবার্ষিকীর বিশেষ অনুষ্ঠানমালা।

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত উচ্চতর গ্রেড পাচ্ছেন ৬ হাজার ৪১০ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ৬ হাজার ৪১০ শিক্ষক সরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি ‘সরকারিকরণের আদেশ জারির দিন থেকে শিক্ষকদের আর্থিক সুবিধা দেয়ার চেষ্টা চলছে’ - dainik shiksha ‘সরকারিকরণের আদেশ জারির দিন থেকে শিক্ষকদের আর্থিক সুবিধা দেয়ার চেষ্টা চলছে’ দুর্নীতিবাজ কর্মচারীরা ফিরে আসছে শিক্ষা ভবনে, মাদরাসা শাখার কাজ কি? - dainik shiksha দুর্নীতিবাজ কর্মচারীরা ফিরে আসছে শিক্ষা ভবনে, মাদরাসা শাখার কাজ কি? রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website