আজ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে - কলেজ - Dainikshiksha

আজ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে

নিজস্ব প্রতিবেদক |

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে হঠাৎ করেই গত বৃহস্পতিবার এক দিনের জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। বুধবার রাতে সরকারের মৌখিক নির্দেশনায় এই বন্ধের ঘোষণা দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। তবে প্রতিষ্ঠান বন্ধ হওয়ার পরও বৃহস্পতিবার শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে আন্দোলন চালিয়ে যায়। গতকাল শুক্রবারও রাজধানীসহ বিভিন্ন জায়গায় আন্দোলন অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা।

তবে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে নাকি বন্ধ থাকবে, এ নিয়ে  সিদ্ধান্তহীনতায় ভুগছেন প্রতিষ্ঠান প্রধানরা। তারা বলেছেন, সরকার যেভাবে নির্দেশনা দেবে, সেটা মানা হবে। তাই শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, শিক্ষার্থীদের সব দাবি দাওয়া এরই মধ্যে মধ্যে মেনে নেয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে তাদের ক্লাসে ফিরে যেতে বলা হয়েছে। 

শিক্ষার্থীদের দাবি মেনে নেয়া হয়েছে এটা যেন অভিভাবক ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা বোঝান। তিনি বলেন, কোমলমতি ছেলে মেয়েদের ক্লাসে ফিরে যেতে অভিভাবকরা একটা বড় ভূমিকা রাখতে পারে। অন্যদিকে আজ যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা রাখা হবে বলে জানিয়েছেন রাজধানীর কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা। তারা জানান, আজ প্রতিষ্ঠান বন্ধ রাখার ব্যাপারে সরকারের কোন নির্দেশনা দেয়া হয়নি। তাই যথারীতি প্রতিষ্ঠান খোলা থাকবে।

ভিকারুনন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল নাজনীন সুলতানা বলেন, আমাদের প্রতিষ্ঠান শুক্র শনিবার বন্ধ থাকে। রোববার প্রতিষ্ঠান খোলা থাকবে কি না এ ব্যাপারে কোন নির্দেশনা পায়নি। তবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। মতিঝিল আইডিয়ার স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম  বলেন,  আমাদের প্রতিষ্ঠানও শুত্রু ও শনিবার বন্ধ থাকে। আন্দোলন না থামলে ক্লাস নেয়া মুশকিল। তবে রোববার পর্যন্ত কি হয় তা পর্যবেক্ষণ করছি। সরকার যে নির্দেশনা দিবে সেটাই করা হবে।

তেজগাঁও কলেজের শিক্ষক হাবিবুর রহমান বলেন, শনিবার যথারীতি কলেজ খোলা থাকবে। তবে শিক্ষার্থীদের ওপর আমাদের পর্যবেক্ষণ থাকবে। ক্লাসশেষে তারা কোথায় যায়, সেটা মনিটরিং করার জন্য বলা হয়েছে। আমরা সে কাজটি করছি। কেউ যাতে কোন ধরনের সংঘাতে না জড়ায়, সেটা বলা হয়েছে কলেজে পক্ষ থেকে।

রাজধানীর নিউ মডেল ডিগ্রি কলেজের অধ্যক্ষ বলেন, আমার শিক্ষার্থীরা এ আন্দোলনে নেই। আজ পূর্বনির্ধারিত সব ক্লাস পরীক্ষায় অংশ নেবে। এভাবে শিক্ষকদের বলা হয়েছে। একই মেসেজ শিক্ষার্থী ও অভিভাবকদের দেয়া হয়েছে। এছাড়াও আরও একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কোন নির্দেশনা তারা পাননি।

ডিগ্রি ভর্তির অনলাইন আবেদন শুরু আজ - dainik shiksha ডিগ্রি ভর্তির অনলাইন আবেদন শুরু আজ বৈশাখী ভাতা ও ইনক্রিমেন্ট কার্যকর জুলাই থেকেই - dainik shiksha বৈশাখী ভাতা ও ইনক্রিমেন্ট কার্যকর জুলাই থেকেই সরকারি হলো আরও ৪ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha সরকারি হলো আরও ৪ মাধ্যমিক বিদ্যালয় ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা - dainik shiksha ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ - dainik shiksha অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু - dainik shiksha আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি - dainik shiksha নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! - dainik shiksha শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! একাডেমিক স্বীকৃতি পেল ৪৭ প্রতিষ্ঠান - dainik shiksha একাডেমিক স্বীকৃতি পেল ৪৭ প্রতিষ্ঠান দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website