আজ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে - কলেজ - Dainikshiksha

আজ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে

নিজস্ব প্রতিবেদক |

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে হঠাৎ করেই গত বৃহস্পতিবার এক দিনের জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। বুধবার রাতে সরকারের মৌখিক নির্দেশনায় এই বন্ধের ঘোষণা দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। তবে প্রতিষ্ঠান বন্ধ হওয়ার পরও বৃহস্পতিবার শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে আন্দোলন চালিয়ে যায়। গতকাল শুক্রবারও রাজধানীসহ বিভিন্ন জায়গায় আন্দোলন অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা।

তবে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে নাকি বন্ধ থাকবে, এ নিয়ে  সিদ্ধান্তহীনতায় ভুগছেন প্রতিষ্ঠান প্রধানরা। তারা বলেছেন, সরকার যেভাবে নির্দেশনা দেবে, সেটা মানা হবে। তাই শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, শিক্ষার্থীদের সব দাবি দাওয়া এরই মধ্যে মধ্যে মেনে নেয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে তাদের ক্লাসে ফিরে যেতে বলা হয়েছে। 

শিক্ষার্থীদের দাবি মেনে নেয়া হয়েছে এটা যেন অভিভাবক ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা বোঝান। তিনি বলেন, কোমলমতি ছেলে মেয়েদের ক্লাসে ফিরে যেতে অভিভাবকরা একটা বড় ভূমিকা রাখতে পারে। অন্যদিকে আজ যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা রাখা হবে বলে জানিয়েছেন রাজধানীর কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা। তারা জানান, আজ প্রতিষ্ঠান বন্ধ রাখার ব্যাপারে সরকারের কোন নির্দেশনা দেয়া হয়নি। তাই যথারীতি প্রতিষ্ঠান খোলা থাকবে।

ভিকারুনন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল নাজনীন সুলতানা বলেন, আমাদের প্রতিষ্ঠান শুক্র শনিবার বন্ধ থাকে। রোববার প্রতিষ্ঠান খোলা থাকবে কি না এ ব্যাপারে কোন নির্দেশনা পায়নি। তবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। মতিঝিল আইডিয়ার স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম  বলেন,  আমাদের প্রতিষ্ঠানও শুত্রু ও শনিবার বন্ধ থাকে। আন্দোলন না থামলে ক্লাস নেয়া মুশকিল। তবে রোববার পর্যন্ত কি হয় তা পর্যবেক্ষণ করছি। সরকার যে নির্দেশনা দিবে সেটাই করা হবে।

তেজগাঁও কলেজের শিক্ষক হাবিবুর রহমান বলেন, শনিবার যথারীতি কলেজ খোলা থাকবে। তবে শিক্ষার্থীদের ওপর আমাদের পর্যবেক্ষণ থাকবে। ক্লাসশেষে তারা কোথায় যায়, সেটা মনিটরিং করার জন্য বলা হয়েছে। আমরা সে কাজটি করছি। কেউ যাতে কোন ধরনের সংঘাতে না জড়ায়, সেটা বলা হয়েছে কলেজে পক্ষ থেকে।

রাজধানীর নিউ মডেল ডিগ্রি কলেজের অধ্যক্ষ বলেন, আমার শিক্ষার্থীরা এ আন্দোলনে নেই। আজ পূর্বনির্ধারিত সব ক্লাস পরীক্ষায় অংশ নেবে। এভাবে শিক্ষকদের বলা হয়েছে। একই মেসেজ শিক্ষার্থী ও অভিভাবকদের দেয়া হয়েছে। এছাড়াও আরও একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কোন নির্দেশনা তারা পাননি।

কোচিং সেন্টার বন্ধ থাকবে এক মাস - dainik shiksha কোচিং সেন্টার বন্ধ থাকবে এক মাস এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না অবসর-কল্যাণে ১০ শতাংশ চাঁদার আদেশ জারি - dainik shiksha অবসর-কল্যাণে ১০ শতাংশ চাঁদার আদেশ জারি অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট অভিভাবকশূন্য - dainik shiksha অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট অভিভাবকশূন্য ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website