আদ্-দ্বীন হাসপাতালে করোনা আক্রান্তদের ফ্রি চিকিৎসা - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

আদ্-দ্বীন হাসপাতালে করোনা আক্রান্তদের ফ্রি চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর মগবাজারে অবস্থিত আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে করোনা আক্রান্তদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। আগামী তিন মাস এ সেবা চালু থাকবে। করোনা পজেটিভ রোগীদের ভর্তি, পরীক্ষা-নিরীক্ষা, থাকা-খাওয়াসহ চিকিৎসার সব খরচ বহন করবে হাসপাতাল কর্তৃপক্ষ। আদ্-দ্বীন হাসপাতালের মূল ভবনের বাইরে মনোরম পরিবেশে করোনা রোগীদের জন্য নতুন এ ইউনিট চালু করা হয়েছে। আক্রান্ত অসহায় দরিদ্ররা যাতে চিকিৎসা থেকে বঞ্চিত না হন সেজন্য আদ্-দ্বীন হাসপাতাল কর্তৃপক্ষ বিনামূল্যে এ সেবা কার্যক্রম শুরু করেছে।

স্বল্পমূল্যে মানসম্মত সেবার ব্রত নিয়ে আদ্-দ্বীন হাসপাতাল স্বাস্থ্য সেবায় ভূমিকা পালন করছে। যে কোন দুর্যোগ পরিস্থিতিতে হাসপাতালটি সব সময় স্বাস্থ্য সেবা দিয়ে এসেছে।  আদ্-দ্বীন হাসপাতালগুলোর সকল বিভাগ করোনাকালীন দুর্যোগ মুহূর্তে নিয়মিত স্বাস্থ্য সেবা চালু রেখেছে। ঢাকার মগবাজারে অবস্থিত আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন ১ হাজার ৫০০ জনের অধিক রোগী সেবা নিয়েছে। মা ও শিশু সেবায় বিশেষায়িত এ হাসপাতালে রোগীদের স্বাস্থ্যনিরাপত্তা বিবেচনায় হাসপাতালের বাইরে চালু করেছে একটি করোনা ইউনিট। কোভিড-১৯ রোগীরা সম্পূর্ণ বিনামূল্যে এ ইউনিট থেকে সেবা পাবেন। 
উন্নতমানের পরিবেশে চিকিৎসার প্রয়োজনীয় সকল ব্যবস্থা রয়েছে এ ইউনিটে। এখানে রোগী ভর্তি, পরীক্ষা-নিরীক্ষা, চিকিৎসা, থাকা-খাওয়াসহ সকল খরচ বহন করবে হাসপাতাল কর্তৃপক্ষ। উচ্চ প্রবাহের অক্সিজেন, প্রয়োজনীয় ভেন্টিলেটরের ব্যবস্থা রয়েছে এখানে। বিশেষজ্ঞ ডাক্তার ও অভিজ্ঞ নার্সদের সমন্বয়ে গঠিত একটি টিম চিকিৎসা সেবা দেবেন। টেলিফোন ব্যবস্থা ও টেলিকনফারেন্সের ব্যবস্থা রয়েছে এ ইউনিটে। যাতে যে কোন সময় ডাক্তারদের সাথে যোগাযোগ রক্ষা করা সম্ভব হয়। হাইফ্লো নেজাল ক্যানোলা, বাই-প্যাপ মেশিনের ব্যবস্থা রয়েছে এখানে। এছাড়াও ভেন্টিলেশনের ব্যবস্থাসহ করোনা রোগীরা এখানে পূর্ণাঙ্গ সেবা পাবেন।

কোভিড-১৯ পরীক্ষার জন্য পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। ল্যাবে অত্যাধুনিক মেশিনসহ পরীক্ষার সকল সরঞ্জামাদী রাখা হয়েছে। দক্ষ মেডিকেল টেকনোলজিস্টরা পরীক্ষা নিরীক্ষার কাজ করবেন। স্বাস্থ্য অধিদপ্তরের অনুমতিসাপেক্ষে দ্রুত পরীক্ষা শুরু হবে।

হাসপাতালে ভর্তি সুমাইয়া নামে একজন রোগী বলেন, টেস্টে আমার করোনা পজেটিভ এসেছে। আদ্-দ্বীনে করোনার বিনামূল্যে সেবা দিচ্ছে জানতে পেরে এখানে ভর্তি হয়েছি। এখানে ভর্তি থেকে শুরু করে থাকা-খাওয়ার সকল ব্যবস্থা করছে হাসপাতাল কর্তৃপক্ষ। নিয়মিত চিকিৎসা সেবা পাচ্ছি। ডাক্তার-নার্সরা নিয়মিত খোঁজ খবর নিচ্ছেন। করোনা মাহমারীতে আদ্-দ্বীন হাসপাতাল যেভাবে এগিয়ে এসেছে তাতে আমরা অভিভূত।
 
আদ্-দ্বীন হাসপাতালের মহা-পরিচালক ডা. নাহিদ ইয়াসমিন বলেন, দেশের যে কোন দুর্যোগে আদ্-দ্বীন মানুষের পাশে ছিল। আর্তমানবতার সেবায় আদ্-দ্বীন হাসপাতাল সব সময় এগিয়ে এসেছে। করোনা মহামারীতেও আদ্-দ্বীন তার সেবার দ্বার খোলা রেখেছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে সেবা দেয়া হবে। দরিদ্র রোগীরা যাতে চিকিৎসার অভাবে না ভোগেন এজন্য আমরা এ উদ্যোগ নিয়েছি। এছাড়াও করোনা পরীক্ষার সকল ব্যবস্থা করা হয়েছে। সরকারের অনুমোদন পেলেই এখানে পরীক্ষা করা যাবে।

২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি - dainik shiksha ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ please click here to view dainikshiksha website