আন্দোলনকারী ও প্রশাসনের পাল্টাপাল্টি অভিযোগ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

জাবির উন্নয়ন প্রকল্পে দুর্নীতিআন্দোলনকারী ও প্রশাসনের পাল্টাপাল্টি অভিযোগ

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পে প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে আন্দোলন করছেন একদল শিক্ষক-শিক্ষার্থী। প্রকল্পের বরাদ্দ থেকে দুই কোটি টাকা ছাত্রলীগকে দেওয়ার অভিযোগের বিচার বিভাগীয় তদন্তসহ তিন দফা দাবি করে আসছেন তারা। দাবি আদায়ে গতকাল রোববার পর্যন্ত আলটিমেটাম দিয়েছিলেন আন্দোলনকারীরা। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া আসেনি। এ কারণে আগামীকাল মঙ্গলবার সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা দিয়েছেন তারা। অবরোধ কর্মসূচির সমর্থনে জানিয়ে আজ সোমবার দুপুরে বিক্ষোভের ঘোষণা দেওয়া হয়েছে।

অন্যদিকে প্রশাসনপন্থি শিক্ষকদের একাংশ অভিযোগ করেছেন, বিশ্ববিদ্যালয়ের মহাপরিকল্পনার উন্নয়নকে বাধাগ্রস্ত করতে আন্দোলনকারীরা মিথ্যাচার করছে। 

গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছে আন্দোলনকারীদের সংগঠন 'দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর' এবং প্রশাসনপন্থি শিক্ষকদের সংগঠন 'বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ'। দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে আন্দোলনকারীর সংগঠনের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শোভন রহমান।

লিখিত বক্তব্যে বলা হয়, অস্বচ্ছ ও ত্রুটিপূর্ণ মহাপরিকল্পনার অধীনে মেগা প্রকল্পের এ কাজের শুরুতেই বরাদ্দ থেকে ছাত্রলীগকে দুই কোটি টাকা দেওয়া হয়েছে। যা প্রকল্পের কাজের মান ও গুণাগুণকে প্রশ্নবিদ্ধ করেছে। দুর্নীতির মধ্য দিয়ে শুরু হওয়া কোনো প্রকল্প প্রকৃত অর্থেই উন্নয়ন বয়ে আনে না। তাই এই দুর্নীতির একটি স্বাধীন বা বিচার বিভাগীয় তদন্ত হওয়া প্রয়োজন।

এ সময় উপস্থিত ছিলেন অধ্যাপক শামীমা সুলতানা, রায়হান রাইন, সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয়, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার, ছাত্রফ্রন্টের (মাক্সবাদী) সভাপতি মাহথির মুহাম্মাদ প্রমুখ। পরে সমাজবিজ্ঞান অনুষদ ভবন থেকে একটি গানের মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বটতলায় গিয়ে শেষ হয়।

অন্যদিকে বিকেলে সংবাদ সম্মেলনে আন্দোলনকারীদের অভিযোগকে ভিত্তিহীন দাবি করেছে 'বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ'। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সম্পাদক অধ্যাপক বাশির আহমেদ। তিনি বলেন, এ প্রকল্পে কোনো দুর্নীতি হয়নি। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে আন্দোলন করছে কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী। উপাচার্যের বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ সঠিক নয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, ফরহাদ হোসেন, হানিফ আলী, লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, মোহা. মুজিবুর রহমান, সোহেল আহমেদ, সহযোগী অধ্যাপক নীলাঞ্জন কুমার সাহা প্রমুখ।

শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় - dainik shiksha শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ - dainik shiksha হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের - dainik shiksha ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website