আন্দোলনের মুখে জাবির সান্ধ্যকালীন কোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

আন্দোলনের মুখে জাবির সান্ধ্যকালীন কোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত

জাবি প্রতিনিধি |

প্রগতিশীল ছাত্রজোটের আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রসায়ন বিভাগের সান্ধ্যকালীন  কোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। শুক্রবার (১৭ আগস্ট) সকাল ১০ টায় রসায়ন বিভাগের সান্ধ্যকালীন কোর্স ‘উইকেন্ড মাস্টার্স অব সায়েন্স ইন কেমিস্ট্রি ’ এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু এই ‘বাণিজ্যিক কোর্স’ বাতিলের দাবীতে ভর্তি পরীক্ষা প্রতিহতের ঘোষণা দেন জাবি প্রগতিশীল ছত্রজোট। পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে পরীক্ষা প্রতিহতের জন্য আজ সকাল ৯ টা থেকে বেলা সাড়ে ১১ টা পর্যন্ত বিভাগের সামনে অবস্থান নেন প্রগতিশীল জোটের নেতৃবৃন্দ। এই সময় রসায়ন বিভাগের শিক্ষক বা ভর্তিচ্ছু কাউকে দেখা যায় নি।  রসায়ন বিভাগের সান্ধ্যকালীন কোর্স কো-অর্ডিনেটর কৌশিক সাহা বলেন, ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে”। 

রসায়ন বিভাগের সভাপতি নূরুল অবছারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি পরীক্ষা স্থগিতের কারণ সম্পর্কে  কিছু বলতে রাজি হন নি। তবে তিনি বলেন, ‘ভর্তি পরীক্ষা  সময়মত হবে, সময় সুযোগ বুঝে আবার পরে পরীক্ষা নেওয়া হবে। তোমরা সাংবাদিকরা আমাদের বিরুদ্ধে লিখো তাই তোমাদের আর কিছু বলতে চাই না।’

 

 উল্লেখ্য, রসায়ন বিভাগের  সান্ধ্যকালীন কোর্স চালুর ঘোষণা দেওয়ার পর রসায়ন সংসদের নেতৃবৃন্দ এই কোর্স বাতিলের দাবিতে আন্দোলনে নামে। কিন্তু বিভাগ  কোর্স চালুর ব্যাপারে অনড় থাকে। এরই প্রেক্ষিতে প্রগতিশীল জোট ১৬ আগস্টের মধ্যে কোর্স বাতিল না করলে ১৭ আগস্টের ভর্তি পরীক্ষা প্রতিহতের ঘোষণা দেন। 

এদিকে রসায়ন বিভাগের পর বিশ্ববিদ্যালয়ে চলমান সকল ধরনের সান্ধ্যকালিন বানিজ্যিক কোর্স প্রতিহতের ঘোষণা দিয়েছে জাবি প্রগতিশীল ছাত্রজোট। আজকের কর্মসূচি শেষে সংবাদ সম্মেলনে তারা এই ঘোষণা দেন। প্রগতিশীল ছাত্রজোটের অন্যতম সমন্বয়ক ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী বলেন, আমাদের আজকের কর্মসূচি সফল। তবে রসায়ন বিভাগ পরবর্তীতে আবার পরীক্ষা নেওয়ার চেষ্টা করলে তাও প্রতিহত করা হবে। সেই সাথে অন্যান্য বিভাগে সান্ধ্যকালীন কোর্সের চলমান কোর্স শেষে আর  কোন ভর্তি বিজ্ঞপ্তি দেওয়া হলে সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে তাও প্রতিহত করা হবে। 

প্রধানমন্ত্রীর অনুমোদন পেল স্বতন্ত্র ইবতেদায়ির জনবল কাঠামো নীতিমালা - dainik shiksha প্রধানমন্ত্রীর অনুমোদন পেল স্বতন্ত্র ইবতেদায়ির জনবল কাঠামো নীতিমালা ৩৩ মডেল মাদরাসা সরকারিকরণের দাবি - dainik shiksha ৩৩ মডেল মাদরাসা সরকারিকরণের দাবি বিএড স্কেল পাচ্ছেন ১৪০৯ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পাচ্ছেন ১৪০৯ শিক্ষক ফাজিল ডিগ্রিবিহীন ধর্ম শিক্ষকদের এমপিওভুক্তির সিদ্ধান্ত - dainik shiksha ফাজিল ডিগ্রিবিহীন ধর্ম শিক্ষকদের এমপিওভুক্তির সিদ্ধান্ত দাখিল পরীক্ষার রেজিস্ট্রেশন নবায়নের বিজ্ঞপ্তি - dainik shiksha দাখিল পরীক্ষার রেজিস্ট্রেশন নবায়নের বিজ্ঞপ্তি আলিমের নম্বর বণ্টন প্রকাশ - dainik shiksha আলিমের নম্বর বণ্টন প্রকাশ দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website