আন্দোলনের মুখে জাবির সান্ধ্যকালীন কোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

আন্দোলনের মুখে জাবির সান্ধ্যকালীন কোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত

জাবি প্রতিনিধি |

প্রগতিশীল ছাত্রজোটের আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রসায়ন বিভাগের সান্ধ্যকালীন  কোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। শুক্রবার (১৭ আগস্ট) সকাল ১০ টায় রসায়ন বিভাগের সান্ধ্যকালীন কোর্স ‘উইকেন্ড মাস্টার্স অব সায়েন্স ইন কেমিস্ট্রি ’ এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু এই ‘বাণিজ্যিক কোর্স’ বাতিলের দাবীতে ভর্তি পরীক্ষা প্রতিহতের ঘোষণা দেন জাবি প্রগতিশীল ছত্রজোট। পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে পরীক্ষা প্রতিহতের জন্য আজ সকাল ৯ টা থেকে বেলা সাড়ে ১১ টা পর্যন্ত বিভাগের সামনে অবস্থান নেন প্রগতিশীল জোটের নেতৃবৃন্দ। এই সময় রসায়ন বিভাগের শিক্ষক বা ভর্তিচ্ছু কাউকে দেখা যায় নি।  রসায়ন বিভাগের সান্ধ্যকালীন কোর্স কো-অর্ডিনেটর কৌশিক সাহা বলেন, ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে”। 

রসায়ন বিভাগের সভাপতি নূরুল অবছারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি পরীক্ষা স্থগিতের কারণ সম্পর্কে  কিছু বলতে রাজি হন নি। তবে তিনি বলেন, ‘ভর্তি পরীক্ষা  সময়মত হবে, সময় সুযোগ বুঝে আবার পরে পরীক্ষা নেওয়া হবে। তোমরা সাংবাদিকরা আমাদের বিরুদ্ধে লিখো তাই তোমাদের আর কিছু বলতে চাই না।’

 

 উল্লেখ্য, রসায়ন বিভাগের  সান্ধ্যকালীন কোর্স চালুর ঘোষণা দেওয়ার পর রসায়ন সংসদের নেতৃবৃন্দ এই কোর্স বাতিলের দাবিতে আন্দোলনে নামে। কিন্তু বিভাগ  কোর্স চালুর ব্যাপারে অনড় থাকে। এরই প্রেক্ষিতে প্রগতিশীল জোট ১৬ আগস্টের মধ্যে কোর্স বাতিল না করলে ১৭ আগস্টের ভর্তি পরীক্ষা প্রতিহতের ঘোষণা দেন। 

এদিকে রসায়ন বিভাগের পর বিশ্ববিদ্যালয়ে চলমান সকল ধরনের সান্ধ্যকালিন বানিজ্যিক কোর্স প্রতিহতের ঘোষণা দিয়েছে জাবি প্রগতিশীল ছাত্রজোট। আজকের কর্মসূচি শেষে সংবাদ সম্মেলনে তারা এই ঘোষণা দেন। প্রগতিশীল ছাত্রজোটের অন্যতম সমন্বয়ক ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী বলেন, আমাদের আজকের কর্মসূচি সফল। তবে রসায়ন বিভাগ পরবর্তীতে আবার পরীক্ষা নেওয়ার চেষ্টা করলে তাও প্রতিহত করা হবে। সেই সাথে অন্যান্য বিভাগে সান্ধ্যকালীন কোর্সের চলমান কোর্স শেষে আর  কোন ভর্তি বিজ্ঞপ্তি দেওয়া হলে সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে তাও প্রতিহত করা হবে। 

আইনি জটিলতায় শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ পেছালো - dainik shiksha আইনি জটিলতায় শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ পেছালো কোচিংয়ে লিপ্ত উইলসের ৩০ শিক্ষকের নাম - dainik shiksha কোচিংয়ে লিপ্ত উইলসের ৩০ শিক্ষকের নাম পরীক্ষার আগে অনৈতিক পথ না খোঁজার আহ্বান শিক্ষামন্ত্রীর - dainik shiksha পরীক্ষার আগে অনৈতিক পথ না খোঁজার আহ্বান শিক্ষামন্ত্রীর রকেটের জটিলতায় উপবৃত্তিবঞ্চিত রাজশাহীর শত শত শিক্ষার্থী - dainik shiksha রকেটের জটিলতায় উপবৃত্তিবঞ্চিত রাজশাহীর শত শত শিক্ষার্থী এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না একনেক অনুমোদিত প্রকল্প থেকে বাদ ২০৫ মাদরাসা, ক্ষোভ - dainik shiksha একনেক অনুমোদিত প্রকল্প থেকে বাদ ২০৫ মাদরাসা, ক্ষোভ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website