please click here to view dainikshiksha website

ইসলামী বিশ্ববিদ্যালয়

আন্দোলনের মুখে তিন বিভাগের নাম পরিবর্তন

ইবি প্রতিনিধি | আগস্ট ১৭, ২০১৭ - ৮:৪৫ পূর্বাহ্ণ
dainikshiksha print

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন ও মুসলিম বিধান, আল-ফিকহ্ বিভাগসহ তিন বিভাগের নাম পরিবর্তন করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ১১১তম একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বিভাগ ও সভা সূত্রে জানা যায়, গতকাল উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ১১১তম একাডেমিক কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের বহুল আলোচিত তিনটি বিভাগের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, আইন ও শরিয়াহ অনুষদভুক্ত ‘আইন ও মুসলিম বিধান’ বিভাগের নাম ‘আইন বিভাগ’, একই অনুষদভুক্ত আল-ফিকহ্ বিভাগের নামের পরিবর্তন করে ‘আল-ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ’ এবং ফলিতবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ফলিত পদার্থবিজ্ঞান ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের পরিবর্তে ‘ইলেকট্রনিকস অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (ট্রিপল ই)’ করা হয়েছে।

শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের ফলেই ওই তিন বিভাগের নাম পরিবর্তন করা হয়েছে। বিভাগের নাম পরিবর্তনের দাবিতে ওই বিভাগ তিনটি দীর্ঘদিন ধরে অবস্থান ধর্মঘট, মানববন্ধনসহ বিভিন্ন ধরনের আন্দোলন করে। বিষয়টি আমলে নিয়ে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. কামাল উদ্দিনকে আহ্বায়ক করে পাঁচ সদস্যবিশিষ্ট উচ্চক্ষমতা পর্যালোচনা কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কমিটির দেওয়া চূড়ান্ত প্রতিবেদনের আলোকে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিল সভায় নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন