আন্দোলনে প্রায় অচল গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয় - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

আন্দোলনে প্রায় অচল গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়

গোপালগঞ্জ প্রতিনিধি |

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে চলমান আন্দোলনের ১২তম দিনে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল, মানববন্ধন এবং  অবস্থান কর্মসূচিতে প্রায় অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়।

ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে ১২তম দিনে শিক্ষার্থীদের বিক্ষোভ | ছবি : গোপালগঞ্জ প্রতিনিধি

সোমবার (১৭ ফেব্রুয়ারি)  সকালে ইতিহাস বিভাগের চারশতাধিক শিক্ষার্থী বিভাগ অনুমোদনের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে। এসময় তাদের স্লোগানে ধ্বনিত হয় পুরো ক্যাম্পাস। পাশাপাশি শেখ হাসিনা কৃষি ইন্সটিটিউটের শিক্ষার্থীরা ক্লাস ও ল্যাব রুম, শিক্ষক সংকট নিরসন এবং স্থায়ী বিভাগের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে। আর জয় বাংলা চত্বরে একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম চালু করতে মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। 

মানববন্ধনকালে শিক্ষার্থীরা জানান, ইতিহাস বিভাগের একটানা আন্দোলনে তারা ক্লাস ও সাপ্লিমেন্ট পরীক্ষায় বসতে  পারছেন না। তাছাড়া সার্টিফিকেট এবং প্রয়োজনীয় কাগজপত্র আটকে রয়েছে। অতিদ্রুত সমস্যার সমাধান করে একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম চালু করতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের  কাছে তারা আহবান জানান । 

আর ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা জানিয়েছেন, বিভাগ অনুমোদনের যৌক্তিক দাবি না মানা পর্যন্ত আন্দোলন এবং অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।                    

ক্যাম্পাস পরিস্থিতি নিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. নুরুদ্দীন আহমেদ বলেন, আন্দোলনের ফলে গুরুত্বপূর্ণ কাজ বাধাগ্রস্ত হচ্ছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ কারো সাথেই আমরা দাপ্তরিক যোগাযোগ করতে পারছি না। এমনকি শিক্ষার্থীদের বৃত্তি সংক্রান্ত কাজও আটকে আছে। এভাবে চলতে থাকলে তিন শতাধিক শিক্ষার্থী হয়তো বৃত্তি থেকে বঞ্চিত হবে। আর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত  উপাচার্য প্রফেসর ড. মো: শাহজাহান বলেন, আগামী ১৮ ফেব্রুয়ারি ইউজিসিতে একটি মিটিং হবে। সেখানে ইতিহাস বিভাগের অনুমোদনের বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি ইউজিসি বিশ্ববিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে ভর্তি বন্ধসহ বিভাগের অনুমোদন না দেওয়ায় এ বিভাগের শিক্ষার্থীরা ওই দিন রাত থেকে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন শুরু করে। 

এদিকে বিশ্ববিদ্যালয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, শেখ রেহানা, শেখ রাসেল এবং স্বাধীনতা দিবস হলে পরিচালনা পর্ষদের অবহেলার কারণে সাধারণ শিক্ষার্থীদের খাদ্য সরবরাহ ৫ দিন বন্ধ রয়েছে।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা - dainik shiksha মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন - dainik shiksha সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website