আবরার ফাহাদ ও আমাদের অতীত - মতামত - দৈনিকশিক্ষা

আবরার ফাহাদ ও আমাদের অতীত

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্ববিদ্যালয় হলো মুক্তচিন্তার ও স্বাধীনভাবে মত প্রকাশ করার স্থান। এখানে শিক্ষক ও শিক্ষার্থী উভয়েরই স্বাধীনভাবে মুক্তচিন্তা চর্চা করতে পারার কথা। কিন্তু বাস্তবে সেটা হচ্ছে না। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো যেন হীরক রাজার রাজ্যে পরিণত হয়েছে। যেখানে অনিয়মটাই নিয়ম। শুক্রবার (১১ অক্টোবর) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ছাত্র/শিক্ষক হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচার না হওয়ায় এখানে হত্যার মিছিল দীর্ঘ হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে অতীতে যতগুলো হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে, তার মধ্যে বেশিরভাগই সাক্ষ্যপ্রমাণের অভাবে সুষ্ঠু বিচার হয়নি। আবরার হত্যার পেছনে অতীতে সুষ্ঠু বিচার না পাওয়ার সংস্কৃতি ওতপ্রোতভাবে জড়িত। অতীতের হত্যাকাণ্ডের সুষ্ঠু ও দ্রুত বিচার সম্পন্ন হলে আজ হয়তো আবরার হত্যা প্রত্যক্ষ করতে হতো না। ক্যাম্পাসগুলোকে শান্ত ও পড়াশোনার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে রাজনৈতিক বলয়ের বাইরে গিয়ে যোগ্য ব্যক্তিদের হাতে ক্ষমতা অর্পণ করা একান্ত প্রয়োজন বলে মনে করি।

শফিকুল : সাতক্ষীরা।

এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন - dainik shiksha এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন - dainik shiksha মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন - dainik shiksha ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website