আমেরিকায় বাংলাদেশি ছাত্রের করোনা অ্যাপ তৈরি - বিদেশে উচ্চশিক্ষা - দৈনিকশিক্ষা

আমেরিকায় বাংলাদেশি ছাত্রের করোনা অ্যাপ তৈরি

দৈনিকশিক্ষা ডেস্ক |

আমেরিকায় করোনা ওয়ার্ল্ড অ্যাপ তৈরি করে আলোচনায় এসেছে বাংলাদেশি ছাত্র নাভিদ মামুন। এই অ্যাপ দিয়ে প্রতি দুই মিনিট পর পুরো পৃথিবীর করোনা পরিস্থিতির আপডেট তথ্য পাওয়া যায়। অ্যাপটি আমেরিকা, ব্রাজিলসহ পৃথিবীর বিভিন্ন দেশের ইলেকট্রনিক মিডিয়ায় ব্যবহার হচ্ছে। অ্যাপটি জনপ্রিয়তা পেয়েছে ফেসবুক-টুইটারে।

নাভিদ মামুন | ছবি : সংগৃহীত

অ্যাপে ঢুকলে দেখা যায়, পৃথিবীর মানচিত্র তার কক্ষপথে ঘুরছে। যেখানে যে দেশের অবস্থান সেখানে কম্পিউটারে মাউসের কার্সার বা টাচ ফোনে আঙ্গুল স্পর্শ করলেই করোনা আপডেট পাওয়া যায়। অ্যাপটিতে ডাটা আপডেটে ওয়ার্ল্ডওমিটারের সহযোগিতা নেয়া হয়েছে।

বঙ্গবন্ধুর সহচর কুমিল্লার প্রয়াত আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট আহমেদ আলীর নাতি নাভিদের বাবা ওবায়দুল্লাহ মামুন লেখক ও আলোকচিত্রী। তাদের পরিবার নিউইয়র্কে বাস করেন। নাভিদ পড়াশোনা করছেন সেখানকার কার্নেগি মেলন ইউনিভার্সিটিতে। অ্যাপ তৈরিতে তাকে সহযোগিতা করেন একই বিশ্ববিদ্যালয়ের ছাত্র স্পেন বংশোদ্ভূত গ্যাব্রিয়েল রাসকিন।

নাভিদের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে। তার দাদা প্রয়াত ভাষা সৈনিক আবদুস সামাদ।

তার মা নাজনীন মামুন ফোনে বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রজেক্টের অংশ হিসেবে নাভিদ এ কাজটি করেছে। অ্যাপটি খুব সাড়া জাগিয়েছে। এই সুবাদে পৃথিবীর বিভিন্ন দেশের গণমাধ্যমে তার সাক্ষাৎকার প্রচার ও প্রকাশ হচ্ছে।

মানুষকে করোনা নিয়ে আপডেট ও সচেতন করার জন্য সে এই কাজ করেছে।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website