আরও ৪০ হাজার শিক্ষক নিয়োগের প্রস্তুতি শুরু - স্কুল - দৈনিকশিক্ষা

আরও ৪০ হাজার শিক্ষক নিয়োগের প্রস্তুতি শুরু

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে আরও প্রায় ৪০ হাজার শিক্ষক নিয়োগ কার্যক্রমের প্রস্তুতি শুরু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সারাদেশে ২৬ হাজার প্রাক-প্রাথমিক ও ১৫ হাজার সহকারী মিলে মোট ৪০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই নিয়োগ কার্যক্রম শুরু করা হবে। ইতোমধ্যে শিক্ষক নিয়োগের জন্য শূন্য পদের তথ্য সংগ্রহ শুরু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

এ প্রক্রিয়ার অংশ হিসেবে ই-প্রাইমারি স্কুল সিস্টেমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শূন্যপদের তথ্য হালনাগাদ করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আগামী ২২ জুলাইয়ের মধ্যে শিক্ষকদের পদায়ন এবং শূন্যপদের তথ্য সিস্টেমে আপডেট করতে বলা হয়েছে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে সব উপজেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, প্রাথমিকে আরও ৪০ হাজার শিক্ষক নিয়োগের কার্যক্রম করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই শুরু হতে যাচ্ছে। প্রাক প্রাথমিকের ২৬ হাজার শিক্ষক এবং শূন্যপদের ভিত্তিতে ১৫ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে। তাই শূন্যপদের তথ্য নিরুপন শুরু হয়েছে। ইতোমধ্যেই মাঠ পর্যায় থেকে হার্ডকপি এবং সফট কপিতে শূন্যপদের তথ্য অধিদপ্তরে আনা হয়েছে। এখন প্রাইমারি স্কুল সিস্টেমে শূন্যপদের তথ্য এবং শিক্ষকদের পদায়নের তথ্য বলা হয়েছে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের। আগামী ২২ জুলাইয়ের মধ্যে এসব তথ্য হালনাগাদ করতে বলা হয়েছে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বর্তমানে সারাদেশে এ স্তরে ২৬ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে। একই সঙ্গে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ১৫ হাজার সহকারী শিক্ষকের পদ শূন্য। এসব বিদ্যালয়ে নতুন করে শিক্ষক নিয়োগ দেয়া হবে। সব মিলিয়ে একত্রে ৪০ হাজার শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। একই সাথে বিজ্ঞপ্তি প্রকাশ করে ৪০ হাজারের মতো শিক্ষক নিয়োগ দেয়া হবে। তবে প্রাক-প্রাথমিকের জন্য যারা নিয়োগ পাবেন তাদের আলাদাভাবে প্রশিক্ষণ দেয়া হবে।

কবে নাগাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে এমন প্রশ্নের উত্তরে মহাপরিচালক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, অনেকের মধ্যেই একটি প্রবণতা দেখা যায় ইন্টারনেটে দোকানে দিয়ে আবেদন করার আবার। অনেকেই পরিচিত অভিজ্ঞ কারো সাহায্য নিয়ে আবেদন করতে চান। তাই করোনাভাইরাস মহামারির মধ্যে আবেদন গ্রহণ শুরু করছি না। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই এসব পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website