আর সুরক্ষিত রইল না হোয়াটস‌্অ্যাপ তথ্য! - আইসিটি - Dainikshiksha

আর সুরক্ষিত রইল না হোয়াটস‌্অ্যাপ তথ্য!

দৈনিকশিক্ষা ডেস্ক |

সম্প্রতি হোয়াটস‌্অ্যাপ আর গুগল গাঁটছড়া বেঁধেছে। এতদিন হোয়াটস‌্অ্যাপের সমস্ত তথ্যে এন্ড টু এন্ড এন্ডক্রিপশন থাকত। কিন্তু এখন থেকে গুগল ড্রাইভে সমস্ত ডেটা জমা হবে।

চলতি বছরের ১২ নভেম্বর থেকেই এটা চালু হয়ে গিয়েছে। কিন্তু মুশকিলটা হল এন্ড টু এন্ড এন্ডক্রিপশনের মতো সুরক্ষা গুগল ড্রাইভ দেবে না।

এন্ড টু এন্ড এন্ডক্রিপশনে দাতা এবং গ্রাহক ছাড়া আর কেউই সেই তথ্য দেখতে পেতেন না। কিন্তু যখনই গুগল ড্রাইভে জমা হবে, এন্ড টু এন্ড এন্ডক্রিপশনের সুরক্ষা কিন্তু তখন আর থাকবে না।

যদিও গুগলের তরফে জানানো হয়েছে, গুগল ড্রাইভ সার্ভার সম্পূর্ণ সুরক্ষিত। কিন্তু গুগলের শর্তে খুব পরিষ্কার ভাবে এও জানানো রয়েছে, গুগলের অটোমেটেড সিস্টেম যে কোনও তথ্য স্ক্যান করতে পারে প্রয়োজনে। যদি তাই হয়, তা হলে বুঝতেই পারছেন আপনার হোয়াটস‌্অ্যাপ ডেটা আর আগের মতো সুরক্ষিত রইল না। কারণ হ্যাকারও তাদের প্রযুক্তি কাজে লাগিয়ে গুগল ড্রাইভ থেকে চ্যাটের তথ্য হাতিয়ে নিতেই পারেন।

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ বর্ধিত চাঁদা প্রত্যাহারের দাবিতে আল্টিমেটাম - dainik shiksha বর্ধিত চাঁদা প্রত্যাহারের দাবিতে আল্টিমেটাম দেশের শিক্ষাব্যবস্থা বঙ্গোপসাগরে ছুড়ে ফেলা উচিত: মোস্তাফা জব্বার - dainik shiksha দেশের শিক্ষাব্যবস্থা বঙ্গোপসাগরে ছুড়ে ফেলা উচিত: মোস্তাফা জব্বার প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website