আসছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ - দৈনিকশিক্ষা

আসছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক |

তৃতীয়বারের মতো সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শূন্যপদে শিক্ষক নিয়োগের সুপারিশ প্রস্তুতি শুরু করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এ জন্য প্রতিষ্ঠানগুলোতে আবারো শূন্যপদের চাহিদা চাওয়া হবে। আর শূন্যপদের তথ্য দিতে সব বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বাধ্যতামূলকভাবে ই-রেজিস্ট্রেশন করতে বলেছে এনটিআরসিএ। আগামী ২৭ অক্টোবর থেকে ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে ১১ নভেম্বর পর্যন্ত চলবে। আর এ সময়ের আগে রেজিস্ট্রেশন করা প্রতিষ্ঠানগুলোও তথ্য হালানাগাদ করার সুযোগ পাবে। সোমবার (২১ অক্টোবর) এনটিআরসিএর চেয়ারম্যান এস এম আশফাক হুসেন দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

চেয়ারম্যান এস এম আশফাক হুসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ৩য় নিয়োগ চক্রের মাধ্যমে বেসরকারি শিক্ষক সুপারিশের কাজ শুরু হতে যাচ্ছে। তাই, প্রতিষ্ঠানগুলো থেকে শূন্যপদের তথ্য চাওয়া হবে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এন্ট্রি লেভেলের শূন্যপদের তথ্য দেয়ার পূর্বশর্ত হলো প্রতিষ্ঠানের ই-রেজিস্ট্রেশন করা। শিক্ষক নিয়োগের কাজ সুষ্ঠু ও স্বচ্ছভাবে সম্পন্ন করাতে শূন্যপদের তথ্য সঠিকভাবে এনটিআরসিএকে দেয়া বাধ্যতামূলক। কোনো ধরনের ভুল-ভ্রান্তি এড়ানোর জন্য সংশ্লিষ্ট সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ই-রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। যে সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ই-রেজিস্ট্রেশন এখনও সম্পন্ন করা হয়নি, সে সব প্রতিষ্ঠান প্রধানকে ই-রেজিস্ট্রেশন করতে হবে। ই-রেজিস্ট্রেশন করে প্রতিষ্ঠানগুলোকে আইডি ও পাসওয়ার্ড সংরক্ষণ করতে বলা হয়েছে। একই সাথে যেসব প্রতিষ্ঠানের তথ্য হালনাগাদ বা সংশোধন করা প্রয়োজন সেসব প্রতিষ্ঠানকে ই-রেজিস্ট্রেশনের সময় তথ্য হালনাগাদ করতে বলা হয়েছে। 

এনটিআরসিএর চেয়ারম্যান আরও জানান, ই-রেজিস্ট্রেশনের বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। শিক্ষা কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে ই-রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। আগামী ২৭ অক্টোবর থেকে ১১ নভেম্বর পর্যন্ত ই-রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে। বিষয়টি জানিয়ে গতকাল (২১ অক্টোবর) একটি নির্দেশনাও জারি করেছে এনটিআরসিএ। 

তিনি আরও বলেন, ইউজার আইডি ও পাসওয়ার্ড সংরক্ষণ করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। কেউ যাতে এই ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে জালিয়াতি করতে না পারে তা নিশ্চিত করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। 

এ বিষয়ে যাবতীয় তথ্য দিতে হেল্পলাইন সেবা দিচ্ছে এনটিআরসিএ। ০২-৪১০৩০১৩১ এবং ০২-৪১০৩০৩৯৩ নম্বর ফোন করে প্রতিষ্ঠান প্রধানরা ই-রেজিস্ট্রেশন ও তথ্য হালানাদকরণের বিষয়ে বিস্তারিত জানতে পারবেন, যোগ করেন চেয়ারম্যান।

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0070579051971436