আহমদ ছফার মৃত্যুবার্ষিকী আজ - বিবিধ - দৈনিকশিক্ষা

আহমদ ছফার মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |

স্বাধীনতা-পরবর্তী সময়ে দেশের অন্যতম শ্রেষ্ঠ চিন্তাবিদ, প্রখ্যাত লেখক, সাহিত্যিক ও সংগঠক আহমদ ছফার ১৯তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। বহুমাত্রিক প্রতিভার অধিকারী কীর্তিমান এ লেখক ২০০১ সালের ২৮ জুলাই অসুস্থ অবস্থায়  নিজ বাসায় ইন্তেকাল করেন। যদিও তাঁকে ঢাকা কমিউনিটি হাসপাতালে নেওয়ার পর সেখানকার ডাক্তাররাই মৃত ঘোষণা করেন। 

সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় প্রতিভার স্বাক্ষর রেখেছেন আহমদ ছফা। গল্প, গান, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, ইতিহাস, ভ্রমণকাহিনী মিলিয়ে রচনা করেছেন ৩০টির বেশি বই। এ ছাড়া আমৃত্যু তিনি বিভিন্ন পত্র-পত্রিকায় কলাম লিখেছেন।

ষাটের দশকে সাহিত্য জগতে পা রাখেন আহমদ ছফা। সমসাময়িক উপন্যাস লেখকদের মধ্যে তিনি ছিলেন একেবারেই আলাদা। ১৯৬৭ সালে প্রকাশিত হয় আহমদ ছফার প্রথম উপন্যাস 'সূর্য তুমি সাথী'। বক্তব্যের স্পষ্টতা আর তীব্রতার জন্য খুব দ্রুত পাঠকদের মধ্যে সাড়া ফেলেন তিনি। তার লেখা প্রবন্ধমূলক গ্রন্থগুলো সর্বাধিক আলোচিত। তার প্রবন্ধ গ্রন্থের মধ্যে জাগ্রত বাংলাদেশ, বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস, বাংলাদেশের রাজনৈতিক জটিলতা, শেখ মুজিবুর রহমান ও অন্যান্য প্রবন্ধ, বাঙালি জাতি এবং বাংলাদেশ রাষ্ট্র উল্লেখযোগ্য।

প্রতিষ্ঠানবিরোধী আহমদ ছফা 'লেখক শিবির পুরস্কার' এবং বাংলা একাডেমি প্রণীত 'সাদত আলী আখন্দ পুরস্কার' প্রত্যাখ্যান করেন। ১৯৮০ সালে 'ইতিহাস পরিষদ পুরস্কার' ও ২০০২ সালে 'মরণোত্তর একুশে পদক'-এ ভূষিত হন তিনি।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website