ইংরেজিতে কথা বলতে বলায় শিক্ষক বরখাস্ত - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

ইংরেজিতে কথা বলতে বলায় শিক্ষক বরখাস্ত

দৈনিকশিক্ষা ডেস্ক |

শিক্ষার্থীদের ইংরেজিতে কথা বলতে বলে চাকরি হারিয়েছেন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী অধ্যাপক। নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ডিউক বিশ্ববিদ্যালয়ে ঘটনাটি ঘটেছে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় অঙ্গন এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে।

ড. মেগান নিলি ডিউক বিশ্ববিদ্যালয়ের স্নাতক শিক্ষা কার্যক্রমের পরিচালক। তিনি জৈবপরিসংখ্যানবিদ্যার সহকারী অধ্যাপকও। এই বিভাগের দুই শিক্ষকের অভিযোগ করার মাধ্যমে ঘটনার শুরু। তাঁরা মেগান নিলির কাছে অভিযোগ করেন, তাঁদের ক্লাসে চীনা শিক্ষার্থীরা নিজেদের মধ্যে কথোপকথনের সময় ইংরেজি ভাষার ব্যবহার করেন না। এতে চরম বিরক্তি প্রকাশ করে ওই দুই শিক্ষক এই ‘অভদ্র’ আচরণের জন্য ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান। এর পরিপ্রেক্ষিতে মেগান নিলি বিদেশি শিক্ষার্থীদের একটি ই-মেইল পাঠান। সেখানে তিনি বিদেশি শিক্ষার্থীদের ক্যাম্পাসে থাকাকালে ইংরেজি ছাড়া অন্য কোনো ভাষায় কথা না বলার নির্দেশ দেন। তিনি সতর্ক করে দেন, ইংরেজিতে কথা না বললে বিদেশি শিক্ষার্থীরা ক্যাম্পাসে উটকো ঝামেলায় পড়তে পারেন।

এরপরই বিশ্ববিদ্যালয়ের চীনা শিক্ষার্থীদের মধ্যে সমালোচনার ঝড় ওঠে। মেগান নিলির ই-মেইলের স্ক্রিনশট টুইটার ও চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ডিউক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংবাদপত্র দ্য ক্রনিকল-এ ই-মেইলর স্ক্রিনশট ছড়িয়ে পড়ার খবর প্রকাশিত হয়। গত রোববার রাতে ওয়েইবোতে লাখ লাখ চীনা ব্যবহারকারী হ্যাশট্যাগ দিয়ে ঘটনার প্রতিবাদ জানান। তাঁরা মেগান নিলির ছবি টুইটারে দিয়ে তাঁর অপসারণ দাবি করেন। ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা গণস্বাক্ষর কার্যক্রমও শুরু করেন। এক বিবৃতিতে এই কার্যক্রম থেকে বলা হয়, বিষয়টি শুধু ভাষা ব্যবহারের বিষয়ে নয়, এটি চীনা শিক্ষার্থীদের মর্যাদা ও তাঁদের সম্পর্কে পোষণ করা ধারণার প্রতিবাদ।

উদ্ভূত পরিস্থিতিতে ডিউক বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাবিদ্যা অনুষদ প্রতিশ্রুতি দেয়, জৈবপরিসংখ্যান বিভাগের ঘটনাটি তারা তদন্ত করবে। সহকারী অধ্যাপক মেগান নিলিকে সাময়িক সময়ের জন্য কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত - dainik shiksha আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ - dainik shiksha হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ - dainik shiksha ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা - dainik shiksha হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি - dainik shiksha প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি please click here to view dainikshiksha website